• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আইএসে ভারতীয়ও, রিপোর্ট রাষ্ট্রপুঞ্জের

IS
ফাইল চিত্র।

২০১৯ সালে আফগানিস্তানে যে ১৪ হাজার আইএস জঙ্গি আত্মসমর্পণ করেছে  তাদের মধ্যে বেশ কয়েক জন ভারতীয়ও রয়েছে বলে দাবি করা রাষ্ট্রপুঞ্জের এক রিপোর্টে। যদিও ঠিক ক’জন, রিপোর্টে সেই সংখ্যাটি ভাঙা হয়নি।

আইএস-এর ‘ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড দ্য লেভান্ট-খোরাসান’ নামে ওই সংগঠনটি আফগানিস্তান এবং পাকিস্তানে সক্রিয়। গত বছর সংগঠনটির ১৪ হাজারের উপর জঙ্গি আফগানিস্তান সরকারের কাছে আত্মসমর্পণ করে। এরা সকলেই কালো তালিকাভুক্ত ছিল। জানুয়ারি ২০২০-তে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, আত্মসমর্পণকারী বেশির ভাগ জঙ্গিই আফগানিস্তানের বাসিন্দা। তবে বিদেশিদের সংখ্যাও নেহাত কম নয়। ভারতীয়রা ছাড়াও সেই তালিকায় রয়েছে কানাডা, ফ্রান্স, মলদ্বীপ, পাকিস্তান, তুরস্কের মতো আরও বেশ কয়েকটি দেশের নাগরিকেরা।    

ওই রিপোর্ট অনুযায়ী, আফগান বাহিনী এবং তালিবানের দাপটে প্রায় অনেকটাই কোণঠাসা সংগঠনটি।  ২০১৫ সালে প্রতিষ্ঠিত জঙ্গি সংগঠনটির এখন মোট সদস্য সংখ্যা ২,৫০০ এসে দাঁড়িয়েছে। তবে দলটি জামাত-উল-আহরার, তেহরিক-ই-তালিবান পাকিস্তান এবং লস্কর-ইসলামের মতো জঙ্গি সংগঠনের সঙ্গে লাগাতার যোগাযোগ রাখছে আইএস-এর সংগঠনটি। বিষয়টি যথেষ্ঠ আশঙ্কার বলে দাবি করা  হয়েছে রিপোর্টে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন