• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কাজ হারালে ভিসার মেয়াদ বৃদ্ধির আর্জি

H-1B visa
প্রতীকী ছবি

এইচ-১বি ভিসাধারী ভারতীয়রা ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের কাছে আর্জি জানিয়েছেন যাতে চাকরি-হারাদের ভিসার মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরেও ৬০ দিনের বদলে ১৮০ দিন পর্যন্ত তাঁদের থাকতে দেওয়া হয়। এইচ-১বি ভিসা নিয়ে আমেরিকায় কাজ করেন বহু ভারতীয়। আমেরিকার বর্তমান আইন অনুযায়ী, ওই ভিসা নিয়ে কাজ করতে যাওয়া কোনও ব্যক্তি যদি চাকরি হারান, তা হলে তিনি দু'মাসের বেশি সে দেশে থাকতে পারবেন না। 

অর্থনীতিবিদদের অনেকের আশঙ্কা, করোনার কারণে হওয়া মন্দায় আগামী দিনে মার্কিন সংস্থাগুলি বিপুল ছাঁটাই করবে। আমেরিকার কিছু সংস্থা ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে, প্রথম কোপ পড়বে এইচ-১বি ভিসা নিয়ে কাজ করতে আসা কর্মীদের উপরেই। এই পরিস্থিতিতে এইচ-১বি ভিসায় কর্মরতরা হোয়াইট হাউসের ওয়েবসাইটে আবেদন করেছেন, "এই কঠিন সময়ে কাজ হারানো ব্যক্তিরা যেন ৬০ দিনের পরিবর্তে ১৮০ দিন পর্যন্ত আমেরিকায় থাকতে পারেন।’’ আবেদনে বলা হয়েছে, করোনার জন্য আন্তর্জাতিক উড়ান বন্ধ রেখেছে ভারত-সহ বহু দেশ। কর্মচ্যুতদের যদি আমেরিকায় থাকতে দেওয়ার সময় বাড়ানো না হয়, তা হলে তাঁরা দেশে ফিরতে পারবেন না। 

এ দিকে, জাতীয় স্বাস্থ্য পরিষেবা (এনএইচএস)-এ কাজ করেন যে সব ভারতীয়, তাঁদের এবং তাঁদের পরিবারের ভিসার মেয়াদ এক বছর বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ব্রিটেন। এনএইচএসের চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মীদের জন্য এই ঘোষণা করে ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি পটেল আজ বলেন, "সারা পৃথিবী থেকে আসা চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা আমাদের জন্য যা করছেন, তার জন্য আমরা চিরকৃতজ্ঞ থাকব।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন