• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ট্রাম্পের চাপে দু’বছরে ১০ হাজার মার্কিন কর্মচারী নিতে হচ্ছে ইনফোসিসকে

trump

Advertisement

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এইচওয়ান-বি ভিসা-নীতির ‘জালে’ রীতিমতো জড়িয়ে পড়ল ভারতের অন্যতম শীর্ষ স্থানীয় তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিস!

আমেরিকায় বসে ব্যবসা চালিয়ে যেতে হলে আগামী দু’বছরের মধ্যে কম করে ১০ হাজার মার্কিন কর্মচারী নিতে হবে ইনফোসিসকে। আর অন্তত চারটি টেকনোলজি ও ইনোভেশন হাব খুলতেই হবে মার্কিন মুলুকে। মার্কিন মুলুকে ব্যবসা করতে হলে ইনফোসিসকে আরও কয়েকটি শর্ত মেনে চলতে হবে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই), মেশিন লার্নিং, ইউজার এক্সপেরিয়েন্স, ক্লাউড কম্পিউটিংয়ের ক্ষেত্রেও ইনফোসিসকে রাখতে হবে কিছু উদ্ভাবনী অবদান। 

আমেরিকায় বসে ব্যবসা করতে গেলে আগে মার্কিনদের স্বার্থই দেখতে হবে। এই ‘মন্ত্রে’ই এ বার এই নতুন এইচওয়ান-বি ভিসা-নীতি চালু করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এত দিন ভারত থেকে অনেক কম খরচে শ্রমিক, কর্মচারী নিয়ে গিয়ে আমেরিকায় ব্যবসা চালাতো ইনফোসিস, উইপ্রো, টিসিএসের মতো ভারতের অন্যতম শীর্ষ স্থানীয় তথ্যপ্রযুক্তি সংস্থাগুলি। সেটা যে আর সম্ভব হবে না মার্কিন মুলুকে, প্রেসিডেন্ট হয়ে এসেই তা বুঝিয়ে দেন ট্রাম্প। চালু করেন নতুন এইচওয়ান-বি ভিসা-নীতি। ওই ভিসা নিয়েই ইনফোসিসের মতো ভারতের অন্যতম শীর্ষ স্থানীয় তথ্যপ্রযুক্তি সংস্থাগুলিতে এত দিন কাজ করতে যেতেন ভারতীয় কর্মচারী, ইঞ্জিনিয়ার, তথ্যপ্রযুক্তিবিদরা। নতুন মার্কিন প্রেসিডেন্টের যুক্তি ছিল, এর ফলে আমেরিকায় মার্কিন নাগরিকদের জন্য চাকরির ক্ষেত্র সঙ্কুচিত হচ্ছে। ভারতীয় তথ্যপ্রযুক্তি সংস্থাগুলিতে মার্কিনরা চাকরি পাচ্ছেন না।

আরও পড়ুন- কিমের নির্দেশ পাওয়া মাত্রই পরমাণু বিস্ফোরণ: হুঙ্কার দিচ্ছে উত্তর কোরিয়া

ইনফোসিসের সিইও বিশাল সিক্কা জানিয়েছেন, মার্কিনদের চাকরি দেওয়ার জন্য আমেরিকায় যে চারটি নতুন টেকনোলজি ও ইনোভেশন হাব বানাচ্ছে ইনফোসিস, অগস্টেই তার প্রথমটি চালু হয়ে য়াবে ইন্ডিয়ানায়। তাতে আগামী চার বছরের মধ্যেই (২০২১ সাল) ২ হাজার মার্কিন নাগরিককে চাকরি দেওয়া হবে। বাকি তিনটি টেকনোলজি ও ইনোভেশন হাব আমেরিকার কোথায় কোথায় খুলবে ইনফোসিস, খুব কয়েক মাসের মধ্যেই তা চূড়ান্ত হয়ে যাবে বলে জানিয়েছেন সংস্থার সিইও।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের ‘শর্ত’ মানতে ইনফোসিস যে বাধ্য হল, তার অন্যতম কারণ, ২০১৬-’১৭ অর্থবর্ষে ইনফোসিস যে এক হাজার কুড়ি কোটি ডলারের ব্যবসা করেছে, তার ৬০ শতাংশই এসেছে উত্তর আমেরিকা থেকে। যে ব্যবসাটা ইনফোসিস করেছে মূলত, আমেরিকায় বসেই।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন