ফুটবল বিশ্বকাপ নিয়ে যখন মেতে উঠেছে রাশিয়া, ঠিক সে‌ই সময় উদ্বেগের কথা শোনাল মার্কিন বিদেশ দফতর। তাদের আশঙ্কা, ব্রিটিশ সমর্থকের ছদ্মবেশে রাশিয়ার ফুটবল স্টেডিয়াম কিংবা পর্যটনস্থলে হামলা চালাতে পারে আইএস জঙ্গিরা। মার্কিন পর্যটকদের উদ্দেশে জারি করা সতর্কবার্তায় তারা বলেছে, রাশিয়ায় যাওয়ার আগে ভেবে দেখুন। আর গেলেও সতর্ক থাকুন।

গতকাল, শনিবার ভিড়ে ঠাসা মস্কোর রেড স্কোয়ারে প্রবল গতিতে ছুটে আসা ট্যাক্সির ধাক্কায় আহত হয়েছেন অন্তত আটজন। যাদের মধ্যে দু’জন বিদেশি, মেক্সিকোর নাগরিক। এই ঘটনার পিছনেও কি রয়েছে জঙ্গিরা? প্রাথমিকভাবে এমন সন্দেহ দানা বাঁধলেও রাশিয়ার পুলিশ নাশকতার তত্ত্ব উড়িয়ে দিয়েছে। মস্কো-সহ রাশিয়ার প্রধান শহরগুলোর রাস্তায় থিকথিক করছে পুলিশ। আইএস জঙ্গি সন্দেহে কালিনিনগ্রাদ থেকে বেশ কয়েকজন সন্দেহভাজন আইএস জঙ্গিকে গ্রেফতার করেছে রাশিয়ার নিরাপত্তা সংস্থা এফএসবি।

কিন্তু এরপরেও কি জঙ্গি হামলার ছক ভেস্তে দেওয়া সম্ভব হল? এ নিয়ে রাশিয়ার তরফ থেকে কিছু বলা হয়নি। তবে আইএস-এর প্রচার বিভাগের তরফ থেকে প্রকাশিত বেশ কয়েকটা ছবি হাতে পেয়েছেন রাশিয়ার গোয়েন্দার। তাতে দেখানো হয়েছে, বিস্ফোরণে উড়িয়ে দেওয়া হচ্ছে রাশিয়ার ফুটবল স্টেডিয়াম। উপরে লেখা, ‘‘সিরিয়ায় মুসলিম হত্যার মূল্য রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে দিতেই হবে।’’

আরও খবর: তালিবান জমায়েতেই বিস্ফোরণ

আরও খবর: ‘মোল্লা রেডিও’ কি এবার সত্যিই খতম?

সিরিয়ার জঙ্গি বিরোধী অভিযানে নেমে একের পর আইএস ঘাঁটি গুড়িয়ে দিয়েছে রাশিয়ার বিমান বাহিনী। এর বদলা নেওয়ার জন্য মধ্যপ্রাচ্য থেকে এক দল জঙ্গি রাশিয়ায় ঢুকেছে বলে খবর পেয়েছেন মার্কিন গোয়েন্দারা। তাদের আশঙ্কা, খবরে আসার জন্য বিশ্বকাপের মতো মেগা ইভেন্টের মঞ্চকে নিশানা করতেই পারে জঙ্গিরা। তাই সতর্ক থাকা দরকার।