• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শিশুশ্রমের সমর্থনে ব্রাজিলের প্রেসিডেন্ট!

Jair Bolsonaro
ব্রাজিলের প্রেসিডেন্ট জেয়ার বলসোনারো।—ছবি রয়টার্স।

Advertisement

সরাসরি শিশুশ্রমের পক্ষে সওয়াল করলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেয়ার বলসোনারো! তাঁর মন্তব্য নিয়েই চলছে শোরগোল। বিশ্বের নানা প্রান্ত থেকে তাঁর মন্তব্যের কড়া সমালোচনা, তবু নিজের অবস্থানেই অনড় জেয়ার।

এমনিতেই অতি দক্ষিণপন্থী দলের নেতা জেয়ার নানা কারণে বিতর্কিত। সে অবাধে আমাজন অরণ্য ধ্বংসের অনুমতিই হোক বা ‘সমকামী হওয়ার থেকে নিজের ছেলের দুর্ঘটনায় মৃত্যু চাইব’ বলা হোক। গত সপ্তাহে ফেসবুক লাইভে তিনি বলেন, ‘‘আমার ৮ বছর বয়স থেকে আমি কাজ করছি এবং আজ এখানে পৌঁছেছি।’’ তাঁর এই মন্তব্য নিয়ে শোরগোল শুরু হওয়ার পরেও নিজের অবস্থান থেকে না সরে তিনি বলেন, ‘‘যখন কোনও ৮-৯ বছরের শিশু কাজ করে, তখন লোকে শিশুশ্রম বলে তার নিন্দা করে। কিন্তু সেই শিশুই যদি কোকা পেস্ট (এক ধরনের মাদক) খায়, তা হলে কেউ কিছু বলে না।’’ সেই সঙ্গেই তাঁর মন্তব্য, ‘‘বয়স যা-ই হোক না কেন, কাজই মানুষকে সম্মান এনে দেয়।’’ 

জেয়ার নিজে ৮ বছর বয়সেই কাজে নেমে পড়ার দাবি করলেও ব্রাজিলের সংবাদমাধ্যম অন্য কথা বলছে। তাদের দাবি, ২০১৫ সালেই জেয়ারের ভাই এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, তাঁদের বাবা কখনই কোনও সন্তানকে কাজ করতে দেননি। কারণ তিনি মনে করতেন তাদের পড়াশোনা করা উচিত। শিশুশ্রম নিয়ে জেয়ারের মন্তব্যে স্বাভাবিক ভাবেই ক্ষোভে ফেটে পড়েছে ব্রাজিলের বামপন্থী দলগুলি এবং মানবাধিকার সংগঠনগুলি। আইন অনুযায়ী, ব্রাজিলে ১৬ বছরের নীচে কোনও শিশু কাজ করতে পারে না। তবে ১৪ বছর বয়সেই শিক্ষানবিশী করার অনুমতি আছে তাদের। অনেকেরই আশঙ্কা, খোদ প্রেসিডেন্টের এমন মন্তব্যের ফলে বহুজাতিক সংস্থাগুলি কম খরচে অবাধে শিশুশ্রমিক নিয়োগ করবে সে দেশে। 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন