• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নির্বাচনে জিতলে ফের চালু হবে এইচ ওয়ান বি ভিসা, প্রতিশ্রুতি বাইডেনের

joe biden
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। - ফাইল ছবি।

নভেম্বরের নির্বাচনে জিতে তিনি প্রেসিডেন্ট হলে আমেরিকায় কাজ করার জন্য বিদেশি নাগরিকদের আবার এইচ-ওয়ান বি ভিসা দেওয়ার প্রতিশ্রুতি দিলেন প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। গত ২৩ জুন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এইচ-ওয়ানবি-সহ মার্কিন মুলুকে কাজের জন্য প্রয়োজনীয় বিভিন্ন ভিসা নতুন করে দেওয়া বন্ধ করে দেন আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত।

ট্রাম্প প্রশাসনের এই সিদ্ধান্তে হতাশ হয়ে পড়েন সেই বিদেশি নাগরিকদের একটি বড় অংশ, যাঁরা কাজের জন্য এইচ-ওয়ানবি-সহ বিভিন্ন ধরনের ভিসা নিয়ে আমেরিকায় যেতে চান। এঁদের একটি বড় অংশ ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মীরা। তাঁরা আমেরিকায় যান মূলত এইচ-ওয়ানবি ভিসা নিয়েই।

এনবিসি নিউজের আয়োজনে টাউন হলে বুধবার এক অনলাইন সমাবেশে বাইডেন বলেন, ‘‘উনি (প্রেসিডেন্ট ট্রাম্প) বছরের বাকি সময়টায় নতুন করে আর এইচ-ওয়ানবি ভিসা দেবেন না বলে জানিয়ে দিয়েছেন। আমি ক্ষমতায় এই আইন তুলে দেব। আবার এইচ-ওয়ানবি ভিসা দেওয়া হবে আমেরিকায় বিদেশি নাগরিকদের কাজ করার জন্য। এত দিন যাঁরা এই ভিসা নিয়ে এখানে কাজ করেছেন, তাঁদের জন্য আমেরিকার ভালই হয়েছে।’’ 

আরও পড়ুন- চিনের বিরুদ্ধে ‘আর্থিক ত্রিশূল’ হামলা দিল্লির

আরও পড়ুন- সীমান্তে শক্তি বাড়াচ্ছে চিন, দীর্ঘমেয়াদি সঙ্ঘাতের জন্য প্রস্তুতি ভারতেরও

এইচ-ওয়ানবি-সহ আরও কয়েকটি ভিসার সাহায্যেই দক্ষ বিদেশি কর্মীদের আমেরিকায় নিয়ে যায় মার্কিন সংস্থাগুলি। আর ভারত ও চিন থেকে দক্ষ কর্মীদের নিয়ে যাওয়ার জন্য মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির একমাত্র ভরসা এইচ-ওয়ানবি ভিসা। এই ভিসাগুলির সঙ্গে অভিবাসনের কোনও সম্পর্ক নেই। তাই ট্রাম্পের এই সিদ্ধান্তের ফলে মার্কিন সংস্থাগুলিই বিপদে পড়ে গিয়েছে।

বাইডেন বলেছেন, ‘‘ক্ষমতায় আসার প্রথম দিনেই আমি কংগ্রেসে অভিবাসন সংক্রান্ত সংশোধনী বিলটি আনছি। যে ১ কোটি ১০ লক্ষ অভিবাসী স্বীকৃতি না পেয়েও আমেরিকায় আছেন, যাঁদের জন্য আমেরিকা উপকৃত হয়েছে, হয়ে চলেছে, আইনটির সংশোধনের ফলে তাঁরা উপকৃত হবেন।’’

বাইডেন জানান, তাঁর জমানায় আমেরিকায় অভিবাসন আইনকে বদলানো হবে। তাকে আরও আধুনিক করে তোলা হবে। যাতে ওই অভিবাসীদের পরিবার-বিচ্ছিন্ন হয়ে থাকতে না হয়, সংশোধিত আইন সে দিকে নজর রাখবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন