• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নিলামে লেননের হারানো গিটার

1

‘লভ লভ মি ডু, ইউ নো আই লভ ইউ’— ষাটের দশকে বিটল্‌সের এই গানই ঝড় তুলেছিল একটা গোটা প্রজন্মের হৃদয়ে। ‘লভ লভ মি ডু’ ছাড়াও বিটল্‌স-এর প্রতিষ্ঠাতা-সদস্য জন লেননের গিটারে সুর তুলেছিল ‘আই ওয়ান্ট টু হোল্ড ইয়োর হ্যান্ড’ বা ‘শি লভস মি’-র মতো স্মরণীয় রক-ক্ল্যাসিকও। যা এখনও ঘর করে রয়েছে বিটল্‌স-ভক্তদের মনে। জন লেননের ব্যবহৃত সেই গিবসন গিটার এ বার নিলামে উঠতে চলেছে। আগামী ৬ ও ৭ নভেম্বর লস এঞ্জেলসের জুলিয়েন অকশনস-এ বসবে সেই নিলামের আসর।

ষাটের দশকে ব্রিটেন থেকে লেননের ওই গিটারটি খোয়া যায়। সত্তরের দশকে আমেরিকার সান দিয়েগোর অ্যামেচার গিটারিস্ট জন ম্যাকগ্র-র হাতে আসে সেটি। কয়েকশো ডলারের বিনিময়ে গিটারটি কিনেছিলেন বলে জানিয়েছেন ম্যাকগ্র। যদিও তিনি এর ঐতিহ্য নিয়ে বিন্দুমাত্র ওয়াকিবহাল ছিলেন না। বিটল্‌স বিশেষজ্ঞ অ্যান্ডি বাবিউকের লেখা একটি বইতে গিটারটির ছবি দেখে ম্যাকগ্রর বন্ধুরা তাঁকে সে কথা বলেন। বাবিউকই বিটল্‌স-এর এই স্মারকের সঠিক মূল্যায়ন করেন। তাঁর মতে, গিবসনের জে-১৬০ই মডেলের এই গিটারের দাম হতে পারে ৬ থেকে ৮ লক্ষ মার্কিন ডলার।
নিলামের আগে গিটার নিয়ে কয়েকটি প্রদর্শনীও হবে। এই গ্রীষ্মেই টেক্সাসের অস্টিনে এলবিজে সংগ্রহালয়ে প্রদর্শনীর পর আগামী ২ জুলাই তা পাড়ি দেবে লস এঞ্জেলসের গ্রামি সংগ্রহালয়ে। এর পর ২ নভেম্বর পর্য়ন্ত  জুলিয়েন অকশনস-এ রাখা থাকবে তা। এখন দেখার নিলামের শেষ দিনে কোন ভাগ্যবানের হাতে ওঠে এই অমূল্য সম্পদ!

ছবি: রয়টার্স ও নিজস্ব চিত্র।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন