• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আড়াই মাস পরে খুলল উহান

wuhan
ভিড়ে ঠাসা: উহানের হানকৌ স্টেশনে যাত্রীরা। বুধবার। ছবি: রয়টার্স।

কাল বেড়েছে। আজও ব্যতিক্রম হল না। স্পেনে কাল করোনাভাইরাসে মৃতের সংখ্যা ছিল ৭৪৩। আজ মৃতের সংখ্যা ছুঁয়েছে ৯৫৭। ফলে গত সপ্তাহান্তে সামান্য স্বস্তি ফিরলেও ফের চিন্তায় স্পেন। মৃতের হার কমছে ঠিকই, কিন্তু করোনা-আতঙ্ক দূর হওয়া থেকে এখনও বহু দূরে এই দেশ। শুধু গত চার দিনে সংক্রমণের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬,১৮০-তে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক অধিকর্তা হ্যান্স ক্লুজ আজ বলেছেন, ‘‘স্পেন এবং ইটালিতে সংক্রমণের হার কিছুটা কমছে বলে ইঙ্গিত মিলছিল ঠিকই। কিন্তু মাথায় রাখতে হবে, এই প্রক্রিয়াটি এখনও ‘অসম্ভব স্পর্শকাতর।’ তাই মেয়াদ শেষ হওয়ার আগে লকডাউন তোলার কথা ভাবলেই মুশকিল।’’ 

করোনার ভরকেন্দ্র, চিনের হুবেই প্রদেশের উহানে ১১ সপ্তাহ, অর্থাৎ ৭৬ দিন পরে মানুষ আজ রাস্তায় বেরিয়েছেন। টোল প্লাজ়া, বিমান এবং ট্রেন পরিষেবা চালু হয়েছে। যাঁরা আক্রান্ত নন, চিনের অন্য অংশে যেতে তাঁদের আর বাধা নেই। তাঁদের স্মার্টফোনে রাখা হয়েছে বিশেষ ‘গ্রিন কোড।’ গত দু’মাস উহানের রাস্তায় মানুষের চিহ্ন প্রায় ছিলই না।

ইউরোপের মতো এক অবস্থা এখন আমেরিকাতেও। গত ২৪ ঘণ্টায় সেখানে রেকর্ড সংখ্যক মৃত্যু ঘটেছে— ১৮৫৮। শুধু নিউ ইয়র্কেই ৮০০-র বেশি মৃত্যু ঘটেছে গত কাল। আজও মৃত্যু আটশো ছুঁয়েছে। গোটা দেশে মোট মৃতের সংখ্যা এখন ১৩ হাজারের কাছাকাছি। এই রকম সঙ্কটের মধ্যে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে ভূমিকা পালন করছেন, তা নিয়ে প্রশ্ন উঠছে। এমনিতে মুখে ট্রাম্প বলেছেন, ‘‘সুড়ঙ্গের শেষে আলোটা আমরা দেখতে পাচ্ছি।’’ কিন্তু মানুষের পাশে দাঁড়ানোর পরিবর্তে প্রেসিডেন্ট যে ভাবে প্রশাসন থেকে একাধিক আধিকারিককে ছেঁটে ফেলছেন, তাতে কূটনৈতিক বিশেষজ্ঞদের কটাক্ষ, এই মুহূর্তে বিশ্বের সব চেয়ে বড় সঙ্কটের অজুহাত দেখিয়ে নিজের ক্ষমতার ‘সদ্ব্যবহার’ করছেন ট্রাম্প।

আরও পড়ুন: রুজিহীন তাইল্যান্ডের তিন লক্ষ যৌনকর্মী

প্রথমত, করোনার সঙ্গে লড়তে যে ২ লক্ষ কোটি ডলারের স্টিমুলাস প্যাকেজ ঘোষণা করা হয়েছিল, তা দেখভালের দায়িত্বে থাকা অফিসারকে সরিয়ে দিয়েছেন প্রেসিডেন্ট। শুধু তাই নয়, গত সপ্তাহে এক গোয়েন্দা অফিসারকেও হটিয়ে দিয়েছেন তিনি। নৌসেনার দায়িত্বপ্রাপ্ত সচিব ইস্তফা দিয়েছেন। করোনা নিয়ে মানুষকে কিছু জানাচ্ছেন না বলে অভিযোগ উঠেছিল হোয়াইট হাউসের প্রেসসচিব স্টিফানি গ্রিশ্যামের বিরুদ্ধে। পরে তিনিও সরে যান। বিশ্ব স্বাস্থ্য সংস্থা চিনের প্রতি পক্ষপাত করছে— এই অভিযোগ তুলে ওই সংস্থায় মার্কিন অনুদান কমিয়ে দেওয়ার হুমকিও দিয়েছেন ট্রাম্প। আমেরিকার ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজ়িজ়ের’ প্রধান অ্যান্টনি ফসি বলেছেন, ‘‘এই সপ্তাহটা মৃত্যুর নিরিখে খুবই খারাপ হবে।’’

করোনায় আক্রান্ত হয়েছেন সিঙ্গাপুরে কর্মরত ১০২ জন বাংলাদেশি অভিবাসী শ্রমিক। গত দু’দিনে সেখানে ২৪৮ জন নতুন করে আক্রান্ত হয়েছেন বলে দাবি।  

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন