গভীর রাতে ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল ব্রিটেনে টাটা স্টিলের বৃহত্তম কারখানা। সাউথ ওয়েলসের পোর্ট ট্যালবটের ওই কারখানায় বিস্ফোরণে সংস্থার দু’জন কর্মী আহত হয়েছেন বলে জানিয়েছেন টাটা স্টিল কর্তৃপক্ষ। যদিও তা বিশেষ গুরুতর নয় বলে সংস্থার তরফে দাবি করা হয়েছে।

পোর্ট ট্যালবট পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবার রাত সাড়ে ৩টে নাগাদ বিস্ফোরণ হয় টাটা স্টিলের কারখানায়। কারখানার ভিতরে একটি ট্রেনে করে গলানো লোহা নিয়ে যাওয়ার সময় তা কোনও ভাবে উপচে পড়ে দুর্ঘটনা ঘটেছে বলে জানিয়েছে পুলিশ। এর পর তা থেকে কারখানার ভিতরের একাধিক জায়গায় আগুন লেগে যায়। দমকলকর্মীর সঙ্গে হাত মিলিয়ে তা নিভিয়ে ফেলেন কারখানার জরুরি বিভাগের কর্মীরা।  সংস্থার তরফে একটি টুইট করে জানানো হয়েছে, “ইস্পাত কারখানায় গলানো লোহা নিয়ে যাওয়ার সময় তা উপচে পড়ে দুর্ঘটনা ঘটেছে। আমাদের দু’জন কর্মী এতে সামান্য আহত হয়েছেন।” একটি বিবৃতিতে কারখানা কর্তৃপক্ষ জানিয়েছে, আহতদের প্রাথমিক চিকিৎসার পর হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।

তবে কারখানায় ঠিক ক’টি বিস্ফোরণ হয়েছে, তা নিয়ে ধোঁয়াশা রয়েছে। ব্রিটেনের ট্যাবলয়েড দ্য সান-এর একটি রিপোর্টে দাবি করা হয়েছে, একটি নয়, কারখানায় একাধিক ধারাবাহিক বিস্ফোরণ হয়েছে। তবে বিবিসি-র রিপোর্টে প্রকাশিত, এক বারই বিস্ফোরণের শব্দ শোনা যায়।

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

বিস্ফোরণের পরই কারখানায় আগুন লেগে যায়। কালো ধোঁয়ায় ভরে ওঠে পোর্ট ট্যালবট এলাকা। আতঙ্কিত বাসিন্দারা ফোন করে পুলিশকে দুর্ঘটনার খবর দেন। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় সাউথ ওয়েলস পুলিশ ও দমকল বাহিনী। টাটা স্টিল ইউরোপ-এর মুখপাত্র ড্যামিয়েন ব্রুক বলেন, “পোর্ট ট্যালবটের কারখানায় একটা দুর্ঘটনা ঘটেছে। তবে কেউ গুরুতর আহত হননি। কারখানায় আগুন এখন নিয়ন্ত্রণে রয়েছে।”

আরও পড়ুন: প্রশাসনের নিষ্ক্রিয়তায় হতাশ, নিজেই গ্রামের রাস্তা বানিয়ে নায়ক ইনি

গভীর রাতে বিস্ফোরণের জোরাল শব্দে অনেকের মতোই ঘুম ভেঙে গিয়েছিল স্থানীয় বাসিন্দা ক্রেগ উইলিয়ামসের। তাঁর কথায়, “একটা জোরাল শব্দ হল। এর কিছু ক্ষণ পর ঘরবাড়ি কাঁপতে শুরু করল। এমন দুর্ঘটনা দেখতে তো অভ্যস্ত নই!”

আরও পড়ুন: খোশমেজাজে স্মার্টফোনে ভিডিয়োর পর ভিডিয়ো দেখছে শিম্পাঞ্জি

এই দুর্ঘটনায় কারণ নিয়ে ইতিমধ্যেই তদন্ত শুরু করেছেন সংস্থা কর্তৃপক্ষ। দুর্ঘটনার পর যাতে উৎপাদন ব্যাহত না হয় সে দিকে লক্ষ্য রাখা হচ্ছে বলে জানিয়েছে টাটা স্টিল ইউরোপ।

(সারাবিশ্বের সেরা সব খবরবাংলায় পড়তে চোখ রাখতে পড়ুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)