• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

তাসখন্দে বৈঠক করলেন মোদী-জিনপিং, সোলে কথা শুরু ভারতকে নিয়ে

Modi-Jinping
তাসখন্দে ভারতের প্রধানমন্ত্রী ও চিনের প্রেসিডেন্ট। ছবি: পিটিআই।

চিনা প্রেসিডেন্টের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রীর আলাদা বৈঠকই হল তাসখন্দে। সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের শীর্ষ বৈঠকের ফাঁকে নরেন্দ্র মোদী এবং শি জিনপিং পৃথক বৈঠকে বসলেন। সেখানে অবধারিত ভাবেই এনএসজিতে ভারতের অন্তর্ভুক্তির প্রশ্ন উঠল। প্রধানমন্ত্রীর দফতর সূত্রের খবর, ভারতের অন্তর্ভুক্তির প্রস্তাব সম্পর্কে চিন যাতে স্বচ্ছ ও নিরপেক্ষ দৃষ্টিভঙ্গী নেয়, প্রেসিডেন্ট জিনপিংকে প্রধানমন্ত্রী মোদী সেই অনুরোধই জানিয়েছেন।

সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের শীর্ষ বৈঠকে অন্যান্য সদস্য দেশগুলিও যোগ দিয়েছিল। সেই বৈঠকের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী আর চিনের প্রেসিডেন্ট যে আলাদা করে কথা বলতে পারেন, তা নিয়ে জল্পনা আগে থেকেই ছিল। জল্পনা সত্যি করে দুই নেতা বৃহস্পতিবার তাসখন্দে আলাদা করে বৈঠকে বসেন। প্রথমেই প্রেসিডেন্ট জিনপিং প্রধানমন্ত্রী মোদীকে অভিনন্দন জানান সাংহাই জোটের সদস্যপদ পাওয়ার জন্য। ভারতের অন্তর্ভুক্তি সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনকে আরও শক্তিশালী করবে বলেও চিনা প্রেসিডেন্ট মন্তব্য করেন। মোদী ধন্যবাদ জানান জিনপিংকে। তার পরই শুরু হয়ে যায় এনএসজি নিয়ে আলোচনা। এর পর যত ক্ষণ দুই নেতার বৈঠক চলেছে, তত ক্ষণই এনএসজিতে ভারতের অন্তর্ভুক্তির ইস্যুই প্রধান ছিল বলে পিএমও সূত্রে জানা গিয়েছে।

মোদী জিনপিংকে বলেন, ভারত এনএসজি-র সদস্য হওয়ার জন্য যে আবেদন জানিয়েছে, চিন তা স্বচ্ছ এবং নিরপেক্ষ দৃষ্টিভঙ্গী থেকে বিচার করুক। অন্য কোনও দেশের প্রেক্ষিতে যেন ভারতের আবেদনের গুরুত্ব বিচার করা না হয়, সে অনুরোধও চিনা প্রেসিডেন্টকে করেন মোদী। দক্ষিণ কোরিয়ার রাজধানী সোলে এনএসজি-র প্লেনারি অধিবেশন শুরু হয়েছে। মোদী জিনপিংকে এ দিন বলেছেন, সোলের বৈঠকে ভারতের সদস্যপদের পক্ষে সমর্থন যে ভাবে বাড়ছে, তাতে চিনও অবদান রাখুক।

আরও পড়ুন: উঃ কোরিয়াকে গোপনে পরমাণু সরঞ্জাম বিক্রি করে ঘোর বিপাকে পাকিস্তান

শেষ পর্যন্ত চিন ভারতের আবেদনকে সমর্থন করবে কি না স্পষ্ট নয়। তবে তাসখন্দে মোদী-জিনপিং-এর পৃথক বৈঠক অবশ্যই ভারতের কূটনৈতিক সাফল্য, বলছে বিদেশ মন্ত্রক। চিন এখনই বিরোধিতার পথ থেকে সম্পূর্ণ সরে এসে ভারতকে সমর্থন হয়তো না করতে পারে। কিন্তু বার বার দু’দেশের শীর্ষ নেতৃত্বের মধ্যে কথা হওয়া অবশ্যই দ্বিপাক্ষিক সম্পর্কের বরফ খানিকটা গলিয়েছে, মনে করছে নয়াদিল্লি।

সোলে ভারতের আবেদন নিয়ে আজ আলোচনা হচ্ছে বলেও খবর পাওয়া গিয়েছে। জাপান-সহ বেশ কয়েকটি দেশ ভারতের অন্তর্ভুক্তির বিষয়টি এনএসজি বৈঠকে তুলছে বলে ওয়াকিবহাল সূত্রের খবর।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন