• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

৪ সেপ্টেম্বর ‘সন্ত’ হচ্ছেন মাদার, অনুমোদন পোপের

mother

মৃত্যুর ১৯ বছর পর অনাথ শিশুদের ‘মা’ এ বার হতে চলেছেন ‘সন্ত’।

মাদার টেরিজা পাচ্ছেন ‘সেন্টহুড’।

তাঁর এই উত্তরণের পথে শেয যেটার প্রয়োজন ছিল, সেই পোপ ফ্রান্সিসের অনুমোদনও পেয়ে গেলেন ‘মাদার’।

ভ্যাটিকান সিটি জানিয়েছে, মাদার টেরিজাকে এই নতুন মর্যাদায় বরণ করে নেওয়া হবে সেপ্টেম্বরের চার তারিখে। রোমান ক্যাথলিকরা যাকে বলেন, ‘ক্যানোনাইজেশান’। তবে কোথায়, কোন অনুষ্ঠানের মাধ্যমে মাদারকে প্রথামাফিক ওই নতুন মর্যাদায় বরণ করে নেওয়া হবে, ভ্যাটিকানের তরফে তা স্পষ্ট করে জানানো হয়নি। তবে তা রোমেরই কোথাও হওয়ার কথা। ঠিক হয়েছে, তার পর আরও একটি ধন্যবাদজ্ঞাপক অনুষ্ঠান হবে, কলকাতায়। যেখানে তিনি সমাহিত হয়েছিলেন। আর যেখানে থেকে কয়েক দশক ধরে অনাথ শিশুদের নিয়ে নিরলস কাজকর্মের জন্য মাদারকে দেওয়া হয়েছিল নোবেল শান্তি পুরস্কার।

আরও পড়ুন- নিউইয়র্ক থেকে উদ্ধার হাজার বছরের প্রাচীন ভারতীয় মূর্তি

ভ্যাটিকানের ‘সেন্টহুড’ পাওয়ার জন্য জীবনে অন্তত দু’টি অলৌকিক কাজ করে দেখাতে হয়। ভ্যাটিকান জানিয়েছে, জীবনে এমন দু’টি অলৌকিক ঘটনা ঘটিয়েছিলেন মাদার টেরিজা। প্রথমে এক জন বাঙলাভাষী উপজাতিকে দুরারোগ্য রোগের হাত থেকে বাঁচিয়েছিলেন তিনি। আর মাদারেরই ‘আশীর্বাদে’ বেশ কয়েকটি ‘ব্রেন টিউমার’ নিয়ে বেঁচে থাকা এক ব্রাজিলীয় সুস্থ হয়ে উঠতে পেরেছিলেন।

মাদারকে ‘সেন্টহুড’ দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছিল আজ থেকে ১৩ বছর আগে, ২০০৩ সালে। পোপ দ্বিতীয় জন পলের সময়ে। জন্মনিয়ন্ত্রণ ও গর্ভপাতের বিরোধিতা করার জন্য মাদারের সমালোচনাও হয়েছিল এক সময়।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন