নাসা আপনাকে নিয়ে যাবে মঙ্গলে। একেবারে নিখরচায়। তবে, আপনি যে এই নীল গ্রহের বুকে বসে লাল গ্রহে পাড়ি জমানোর স্বপ্ন দেখেন, সেটা তো আর নাসা জানে না। তাই প্রাথমিক উদ্যোগটা নিতে হবে আপনাকেই। বেশি কিছু নয়, শুধু কয়েকটা বোতাম টিপে নিজের নামটা নথিভুক্ত করাতে হবে নাসার ওয়েবসাইটে। তাও আজকেই। দেরি করলে চলবে না! এই মঙ্গলবারই আপনাকে মঙ্গলে যাওয়ার জন্য নাম লেখানোর শেষ সুযোগ দিচ্ছে নাসা।

হয়েছে কী, ২০১৬ সালে মঙ্গল গ্রহের ভূপ্রকৃতি নিয়ে বিস্তৃত এক গবেষণায় নতুন করে হাত দিচ্ছে নাসা। তার জন্য ২০১৬-র মার্চে লাল গ্রহে একটা ইনসাইট অভিযান করতে চলেছে তারা। কথা আছে, ৪ মার্চ ডানডিনবুর্গ থেকে মঙ্গলের দিকে রওনা দেবে অ্যাটলাস ভি৪০১ রকেট। মঙ্গলে গিয়ে নামবে ওই বছরের ২০ সেপ্টেম্বর। সেই গবেষণায় যেমন নাসা পাবে মঙ্গল নিয়ে হরেক তথ্য, তেমনই আপনি পাবেন লাল গ্রহে কয়েক চক্কর দেওয়ার অভাবনীয় সুযোগ! তবে, সশরীরে নয়— খেদ বলতে এই যা!

তাই নাসার দাক্ষিণ্যে আপনার মঙ্গল হচ্ছে অন্য ভাবে। খোলাখুলি ভাবে বললে— ভার্চুয়ালি! একটি কম্পিউটার চিপে আপনার নাম এমবেড করে সেটাকে জুড়ে দেওয়া হবে মঙ্গলগামী মহাকাশযানের সঙ্গে। এই ভাবেই মহাকাশযানের সঙ্গে লাল গ্রহে কয়েক চক্কর দেবে আপনার নামটাও! সেটাই বা মন্দ কী!

তাই আর দেরি করবেন না। সরাসরি চলে যান নাসার ওয়েবসাইটে। সময় বাঁচানোর জন্য এই লিংকটায় ক্লিক করুন— http://mars.nasa.gov/participate/send-your-name/insight/

তার পর ধাপে ধাপে ফর্মটা ভর্তি করে দিলেই হল!

ব্যস! এ বার ‘মঙ্গলে ঊষা, বুধে পা/যথা ইচ্ছা তথা যা’!