• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ন্যাটোর মঞ্চেও ঘরোয়া রাজনীতি

Nato Summit: Domestic Politics over there
ন্যাটো সম্মেলনে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। এএফপি

নিজেকে ‘নির্দোষ’ দাবি করে ইমপিচ-তদন্ত নিয়ে ফের ডেমোক্র্যাটদের একহাত নিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ বার লন্ডনে, ন্যাটোর শীর্ষ সম্মেলনের মঞ্চ থেকে। তিনি ইউক্রেনকে দিয়ে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেনের বিরুদ্ধে তদন্ত শুরু করাতে চেয়েছিলেন কি না, এই প্রশ্ন উঠতেই ট্রাম্প সাংবাদিকদের বললেন, ‘‘আমি ভুল কিছু করিনি। তবু আমার বিরুদ্ধে আনুষ্ঠানিক ভাবে অভিযোগ আনতে ওরা যে ভাবে কোমর বেঁধে মাঠে নেমেছে, তা একেবারেই হাস্যকর। যা চলছে, তাতে বড় ক্ষতি হয়ে যাবে দেশের।’’ বিরোধীরা ‘দেশপ্রেম’ নিয়েও কটাক্ষ করেন তিনি।

ডেমোক্র্যাট সংখ্যাগরিষ্ঠ হাউসের ইনটেলিজেন্স কমিটি কাল রাতেই জানায়, তদন্ত-রিপোর্ট চূড়ান্ত হলেই তা সর্বসাধারণের জন্য প্রকাশ করা হবে। আমেরিকার স্থানীয় সময় মঙ্গলবার বেশি রাতে তদন্তকারী প্যানেলের মধ্যে একটা ভোটাভুটি হওয়ার কথা। এর পরের বিষয়টা দেখবে হাউসের বিচারবিভাগীয় কমিটি। বুধবারের সেই শুনানিতে আমন্ত্রণ জানানো হয়েছিল খোদ প্রেসিডেন্টকেও। কিন্তু ট্রাম্প বা তাঁর তরফে কোনও আইনজীবীই সেখানে যাবেন না বলে গত কাল জানিয়েছে হোয়াইট হাউস। প্রেসিডেন্ট বিদেশ সফরে যাচ্ছেন জেনেও কেন এমন দিনে শুনানি হচ্ছে, তা নিয়েও আজ লন্ডনে সুর চড়ান ট্রাম্প।

মাসখানেক আগে ন্যাটোর সদস্য ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ ন্যাটোকে ‘ব্রেন ডেড’ বলে কটাক্ষ করেন। আজ তাঁর ওই মন্তব্যকে ‘অত্যন্ত কদর্য’ বলে সুর চড়ান ট্রাম্প। মাকরঁকে নিশানায় রেখে তাঁর মন্তব্য, ‘‘এমন কদর্য মন্তব্য করে ন্যাটো-ভুক্ত ২৮টি দেশকে অপমান করেছেন উনি। এমন মন্তব্য বিপজ্জনক।’’   

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন