রাশিয়ার উদ্যোগে এই প্রথম বার আফগানিস্তানের তালিবান প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসবেন ভারতীয় প্রতিনিধিরা। আগামিকাল মস্কোয় এই বৈঠকের হবে। ভারতকে কিছু দিন আগেই এই প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু সম্মতি জানাতে সময় নিয়েছে সাউথ ব্লক। আজ সন্ধ্যায় স্থির হয়, আফগানিস্তান তথা গোটা অঞ্চলের শান্তি, সুস্থিতি এবং নিরাপত্তার স্বার্থে তালিবানের সঙ্গে আলোচনায় বসবে ভারত। কিন্তু সরকারি স্তরে নয়, সেই আলোচনাকে রাখা হবে ট্র্যাক টু-এর কাঠামোয়। 

বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘৯ তারিখ অর্থাৎ আগামিকাল আফগানিস্তান নিয়ে একটি বৈঠকের আয়োজন করছে রাশিয়া। আফগানিস্তানের শান্তি এবং পুনর্গঠন প্রক্রিয়ায় ভারত বরাবরই সম্পূর্ণ সহায়তা করে এসেছে। আফগানিস্তানের মানুষ এবং সরকারের নেতৃত্বেই সেখানে শান্তি ফেরানোর পক্ষপাতী আমরা।’ এর পরেই জানানো হয়েছে, আগামিকালের বৈঠকে ভারত সরকারি ভাবে যোগ দেবে না। যোগ দেওয়া হবে ‘নন অফিশিয়াল’ স্তরে। প্রতিনিধিত্ব কারা করবেন, সে বিষয়টি এখনও স্পষ্ট করেনি বিদেশ মন্ত্রক। 

এক দিকে যখন শান্তি ফেরানোর চেষ্টা হচ্ছে, তখন আফগান সরকার জানিয়েছে, দেশের মধ্য এবং পূর্বাঞ্চলে তালিবানি হামলায় নিহত ১৩ জন পুলিশকর্মী। তবে শান্তির বার্তা দিয়ে আফগান তালিবানের প্রাক্তন উপপ্রধান মোল্লা আব্দুল গনি বরাদর-কে আমেরিকার অনুরোধে জেলমুক্ত করেছে পাক সরকার।