৫০ বছর আগে নিউ ইয়র্কের এক সমকামী রেস্তরাঁয় অভিযান চালানোর ঘটনায় এত দিনে ক্ষমা চাইল নিউ ইয়র্কের পুলিশ। শহরের বর্তমান পুলিশ কমিশনার জেমস পি ও’নিল সম্প্রতি নিজের হাতের লেখা এক বার্তায় বলেছেন, ‘‘পুলিশ দফতর এবং একটা গোটা শহরকে এগিয়ে নিয়ে যেতে 

গেলে অতীতের ভুলগুলো মেনে নেওয়া জরুরি।’’

১৯৬৯ সালের ২৮ জুন। ঘড়ির কাঁটা একটা পেরোতেই লোয়ার ম্যানহাটনের গ্রিনউইচ ভিলেজের স্টোনওয়াল ইন-এ রুটিন মাফিক তল্লাশি অভিযান শুরু করেছিল নিউ ইয়র্ক পুলিশ। শহরের বিভিন্ন সমকামী রেস্তঁরা ও পানশালায় মাঝরাতে এই ধরনের তল্লাশি অভিযান আর ধরপাকড় তখন নিয়মিত ছিল। আমেরিকায় সে সময়ে সমকামীদের পক্ষে কড়া আইন ছিল না। ফলে এই ধরনের ধরপাকড়ে সমকামী যুগলদের ব্যাপক হেনস্থা আর অত্যাচারের শিকার হতে হত। কিন্তু স্টোনওয়াল ইন-এর সেই পুলিশি অভিযানে সেখানে হাজির অতিথিরা রুখে দাঁড়ান। শেষ পর্যন্ত পুলিশ কর্মীদের তাঁরা ওই রেস্তঁরায় বন্দি করে রাখেন। আর তার পরের কয়েক দিন সমকামী অধিকার রক্ষার দাবিতে নিউ ইয়র্কের রাস্তায় নামেন হাজার হাজার মানুষ। আমেরিকার ইতিহাসে সেই অধ্যায় ‘স্টোনওয়াল রায়ট’ নামে পরিচিত। 

এত বছর পরে পরিস্থিতি বদলেছে পুরোপুরি। কিন্তু স্টোনওয়াল ইন-এ সে দিন যা হয়েছিল, তার জন্য এক বারও ক্ষমা চায়নি নিউ ইয়র্ক পুলিশ। কমিশনার ও’নিলের এই বার্তাকে তাই স্বাগত জানিয়েছেন শহরের সমকামী যুগলেরা।

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও। সাবস্ক্রাইব করুন আমাদের YouTube Channel - এ।