• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শি চিনফিংয়ের ছবি লাগালেই দূর হবে দারিদ্র!

Xi jinping
লাগানো হচ্ছে শি চিনফিংয়ের ছবি। সাউথ চায়না মর্নিং পোস্টে প্রকাশিত ছবি।

দারিদ্র দূর করতে চাইলে ঘর থেকে সরিয়ে দিতে হবে যিশুর ছবি। বদলে সেই জায়গায় চিনের প্রেসিডেন্ট শি চিনফিংয়ের একটা সুন্দর ছবি বসাতে হবে! তা হলেই নাকি সমস্যা থেকে মুক্তি পাবেন বাসিন্দারা। সম্প্রতি দারিদ্র দূর করতে চিনের ইউগানে এমনই নিদান দিলেন চিনা কমিউনিস্ট পার্টি।

দক্ষিণ পূর্ব চিনের ইউগান অংশে দারিদ্রসীমার নীচে সবচেয়ে বেশি লোকের বাস। সারা দেশে প্রায় ১০ লক্ষ মানুষ দারিদ্রসীমার নীচে রয়েছেন। তার মধ্যে ১১ শতাংশই এই অঞ্চলে। তার আবার ১০ শতাংশ খ্রিস্টান।

আরও পড়ুন: সেনার দখলে জিম্বাবোয়ে, মুগাবের অবস্থা নিয়ে ধোঁয়াশা গোটা বিশ্বেই

মার্চ মাস থেকেই চিনে গরিব দূরীকরণের প্রকল্প শুরু হয়েছে। ওই প্রকল্প অনুযায়ী ২০২০ সালের মধ্যে সারা দেশ থেকে দারিদ্র দূর করাটাই চিন প্রশাসনের প্রধান লক্ষ্য। সে জন্য চিনের গ্রামগুলিতে ঘুরে প্রচার শুরু হয়েছে। সম্প্রতি চিনের ইউগানে প্রচারপর্ব সম্পন্ন করে চিন প্রশাসন। তখনই এই অঞ্চলের বাসিন্দাদের এই নির্দেশ দেওয়া হয়।

এই এলাকার দারিদ্র দূরীকরণের দায়িত্বে থাকা হুয়াংজিনবু পিপলস‌্ কংগ্রেসের চেয়ারম্যান কিউ ইয়ান বলেন, ‘‘অনেকেই বিশ্বাস করেন যিশু তাঁদের দারিদ্র দূর করবেন। যিশু তাঁদের অসুখ সারিয়ে তুলবেন। আমরা তাঁদের বোঝাতে চাই, যিশু নন, তাঁদের এই সমস্যার সমাধান করতে পারেন একমাত্র চিনা কমিউনিস্ট পার্টি এবং জেশের প্রেসিডেন্ট শি চিনফিং।’’

সাউথ চায়না মর্নিং পোস্ট-এ প্রকাশিত খবর অনুযায়ী, ইয়ান আরও জানান, তাঁদের এই প্রচারের ফলে অনেকেই নিজের ভুল বুঝতে পেরেছেন এবং যিশুর ছবির জায়গায় প্রেসিডেন্ট শি চিনফিংয়ের ছবি লাগিয়েছেন ঘরে। প্রকাশিত খবর অনুযায়ী, ইউগানের ৬২৪টি পরিবার ইতিমধ্যেই যিশুর ছবি সরিয়ে দিয়েছে। আর ৪৫৩টি পরিবার যিশুর বদলে শি চিনফিংয়ের ছবি লাগিয়েছেন তাঁদের বাড়িতে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন