• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জাপানে করোনা-আক্রান্ত ৩০০ নাগরিককে ফেরাল আমেরিকা, ভারতীয়দের চিকিৎসা চলছে

US citizens returning home from Japan
জাপানের জাহাজ থেকে অবশেষে দেশের পথে মার্কিন নাগরিকেরা। ছবি: এএফপি।

জাপানের জাহাজে নোভেল করোনাভাইরাসে আক্রান্ত ১৪ জন-সহ তিনশোরও বেশি মার্কিন নাগরিককে সোমবার বিমানে করে দেশে ফেরাল আমেরিকা। ওই জাহাজেই রয়েছেন ভাইরাস-আক্রান্ত ছয় ভারতীয়ও। জাপানের ভারতীয় দূতাবাস জানিয়েছে, চিকিৎসায় ভালই সাড়া দিচ্ছেন তাঁরা। দূতাবাসের আধিকারিকেরা তাঁদের স্বাস্থ্য সংক্রান্ত যাবতীয় খবরাখবর রাখছেন বলে জানিয়েছেন। এ নিয়ে জাপান সরকারের পাশাপাশি ওই জাহাজ কর্তৃপক্ষের সঙ্গেও যোগাযোগ রাখছে সেখানকার ভারতীয় দূতাবাস। ইতিমধ্যে এই ভাইরাসে আক্রান্ত হয়ে শুধুমাত্র চিনে মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে সতেরোশোরও বেশি।

জাপানের যে জাহাজ থেকে এ দিন তিনশোরও বেশি মার্কিন নাগরিককে দেশে ফেরানো হয়েছে, সেই ডায়মন্ড প্রিন্সেস ক্রুজ জাহাজে সকলকেই কোয়ারেন্টাইন অবস্থায় রাখা হয়েছিল। এঁদের মধ্যে চোদ্দো জন ওই ভাইরাসে আক্রান্ত। ডোনাল্ড ট্রাম্প সরকারের এক আধিকারিক জানিয়েছেন, দু’টি বিশেষ বিমানে করে তাঁদের সকলকেই দেশে ফিরিয়ে আনা হয়েছে। এ দিন ওই জাহাজে আরও ৯৯ জনের করোনায় আক্রান্ত হওয়ার কথা জানা গিয়েছে। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৫৪।

দেশে করোনাভাইরাসের এই আতঙ্কের পরিবেশে আগামী সপ্তাহে সম্রাট নারুহিতোর জন্মদিনের উৎসব বাতিল করেছে জাপান সরকার। এক জায়গায় বহু মানুষের জমায়েতে ওই ভাইরাস ছড়াতে পারে, এই আশঙ্কাতেই এমন সিদ্ধান্ত নিয়েছে জাপান প্রশাসন। সেই সঙ্গে আসন্ন টোকিয়ো ম্যারাথনে অংশগ্রহণেও রাশ টানা হবে বলে জানিয়েছে তারা। উদ্যোক্তারা জানিয়েছেন, কেবলমাত্র পেশাদার অ্যাথলিট ছাড়া অন্য কাউকে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না। এই ভাইরাসের আতঙ্কে ইতিমধ্যেই দেশের পর্যটন শিল্প তথা অর্থনীতিতে ধাক্কা লেগেছে। বিশেষজ্ঞদের মতে, দেশের অর্থনৈতিক বৃদ্ধিতেও থাবা বসাতে পারে করোনাভাইরাস।

আরও পড়ুন: করোনা আতঙ্ক: হোটেলে বন্দিদের ঘরে ঘরে খাবার পৌঁছে দিচ্ছে রোবট, ভিডিয়ো ভাইরাল

আরও পড়ুন: কাশ্মীর নিয়ে সরব হওয়া ব্রিটিশ এমপি-কে ফেরত পাঠাল ভারত

চিনের হুবেই প্রদেশের উহান শহর থেকেই করোনাভাইরাস ছড়িয়েছে বলে মনে করা হচ্ছে। ওই শহরের এক মাংসের বাজার থেকে তা বিভিন্ন জায়গায় ছড়িয়ে যায় বলে অনুমান। সে কথা মাথায় রেখে এ দেশের মাছ-মাংসের বাজারেও কড়া নজরদারি চালানোর সিদ্ধান্ত নিয়েছে খাদ্য নিয়ন্ত্রক সংস্থা ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া (এফএসএসএআই)। এফএসএসএআই-এর সিইও পবন আগরওয়াল জানিয়েছেন, গত ছ’মাস কষাইখানাগুলির অডিট করা শুরু হয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন