ক্ষমতায় এসেছেন এক মাসও পেরোয়নি। তার আগেই আমেরিকার রোষের মুখে পড়লেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। সন্ত্রাস দমনে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে না ইসলামাবাদ, এই অভিযোগে পাকিস্তানকে বরাদ্দ ৩০ কোটি ডলার আর্থিক সাহায্য বাতিল করার কথা জানাল মার্কিন প্রতিরক্ষা মন্ত্রক। পেন্টাগনের এই সিদ্ধান্তে নিশ্চিত ভাবেই বিপাকে পড়বে পাকিস্তান।  

পাকিস্তান ও আফগানিস্তানের মাটিতে গজিয়ে ওঠা বিভিন্ন সন্ত্রাসের ঘাঁটি ধ্বংস করতেই পাক সেনাকে আর্থিক ও সামরিক সাহায্য দেয় আমেরিকা। কিন্তু দীর্ঘদিন ঘরে আর্থিক ও সামরিক সাহায্য দেওয়া সত্ত্বেও কিছুই করছে না ইসলামাবাদ। জলে যাচ্ছে মার্কিন সাহায্য, আর দক্ষিণ এশিয়ায় ধাক্কা খাচ্ছে মার্কিন কৌশল। এই নিয়েই তিতিবিরক্ত পেন্টাগন শেষমেশ ৩০ কোটি ডলারের আর্থিক অনুদান অন্য খাতে সরিয়ে দেওয়ার সুপারিশ করলো মার্কিন সরকারকে।

প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া দূরের কথা, উল্টে আদর্শগত কারণে আফগানিস্তান ও পাকিস্তানের বিভিন্ন সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলিকে প্রচ্ছন্ন মদত দেয় পাক গোয়েন্দা সংস্থা আইএসআই, এই অভিযোগ দীর্ঘদিনের। পাকিস্তানের ছায়ায় থাকা এই সন্ত্রাসের শিবিরগুলি নিয়ে ভারতের উদ্বেগ দীর্ঘদিনের। যদিও তাতে কর্ণপাত না করে বহাল তবিয়তেই চলছিল এই সন্ত্রাসের ঘাঁটিগুলি।

আরও পড়ুন: সুপ্রিম কোর্টের বিচারপতিকে প্রভাবিত করার চেষ্টা!

অবশ্য পাকিস্তানকে নিয়ে মার্কিন হতাশা নতুন কিছু নয়। পাকিস্তানের মাটিতে গজিয়ে ওঠা সন্ত্রাসের ঘাঁটিগুলি ধ্বংস করতে মার্কিন সেনাকে ড্রোন আক্রমণের নির্দেশ দিয়েছিলেন তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামা। এই বছরের শুরুতেই কড়া টুইট করেছিলেন ডোনাল্ড ট্রাম্পও। সাফ জানিয়েছিলেন, ‘‘পাকিস্তানকে বোকার মতন গত ১৫ বছরে ৩৩ বিলিয়ন ডলার দিয়েছে আমেরিকা। আমাদের নেতাদের বোকা বানিয়ে দিনের পর দিন ঠকিয়েছে পাকিস্তান। আমরা যে সব জঙ্গিদের হন্যে হয়ে খুঁজে বেড়াচ্ছি, তাদের নিরাপদ আশ্রয় দিচ্ছে পাকিস্তান।’’

আরও পড়ুন: ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ডে না, জেল ব্রিটেনে

চাপ আসছিল বিভিন্ন মহল থেকেই। ক্ষমতায় আসার পর থেকে নিয়মিত আমেরিকা বিরোধী বক্তব্য রাখছিলেন ইমরান। তার জেরেই সম্ভবত আর কড়া বার্তা নয়, আর্থিক ভাবে পাকিস্তানকে চাপে রাখার রাস্তায় নামলো আমেরিকা। মার্কিন বিদেশমন্ত্রকের এই সুপারিশে সবুজ সঙ্কেত দেবে হোয়াইট হাউস, এমনটাই ধারণা তথ্যাভিজ্ঞ মহলের।

(আন্তর্জাতিক সম্পর্ক, আন্তর্জাতিক চুক্তি, আন্তর্জাতিক বিরোধ, আন্তর্জাতিক সংঘর্ষ- সব গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক খবর জানতে চোখ রাখুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)