• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ব্রিটেনে পৌঁছল ফাইজ়ারের টিকা

Pfizer vaccine
—ফাইল চিত্র।

বেলজিয়ামের গবেষণাগার থেকে ব্রিটেনে চলে এল ফাইজ়ারের ভ্যাকসিন। বুধবার মার্কিন সংস্থাটির তৈরি প্রতিষেধককে জরুরি ভিত্তিতে প্রয়োগের ছাড়পত্র দিয়েছে বরিস জনসনের সরকার। এক দিন পরে বৃহস্পতিবারই দেশে পৌঁছল তাদের টিকা। ফাইজ়ার কিংবা ডাউনিং স্ট্রিট এ প্রসঙ্গে কোনও মন্তব্য করেনি। স্বাস্থ্য মন্ত্রক শুধু জানিয়েছে, আগামী সপ্তাহের মধ্যে ৮ লক্ষ ডোজ় হাতে আসবে। টিকাকরণ শুরু হয়ে যাবে সঙ্গে সঙ্গেই। 

গত কাল সকালে ইংল্যান্ডের ডেপুটি চিফ মেডিক্যাল অফিসার জনাথন ভ্যান-টম বলেন, ‘‘ব্রিটেনে শীঘ্রই চলে আসবে ফাইজ়ারের ভ্যাকসিন। শীঘ্রই মানে কয়েক দিন না, কয়েক ঘণ্টা।’’ এর পরে বেলা গড়াতেই খবর আসে, টিকা এসে পৌঁছেছে। পুরো বিষয়টিই গোপন রাখছে সরকার। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, বেলজিয়াম থেকে ইউরোটানেল হয়ে ব্রিটেনে ঢোকে ভ্যাকসিন। কয়েকটি ট্রাকে করে আনা হয়। সেগুলির গায়ে কিছু লেখা ছিল না। এর পর ইংল্যান্ড, ওয়েলেস, স্কটল্যান্ড এবং নর্দার্ন আয়ারল্যান্ডের কিছু গোপন স্টোরেজে পাঠানো হয়েছে। এ পর্যন্ত যা খবর, ওই স্টোরেজগুলি থেকে আগামী সপ্তাহের গোড়ায় ৫০টি হাসপাতালকে ভাগ করে দেওয়া হবে ভ্যাকসিন।

ফাইজ়ারের ভ্যাকসিনটি তৈরির পিছনে রয়েছে তাদের সহযোগী সংস্থা বায়োএনটেক। এম-আরএনএ প্রযুক্তিতে তৈরি প্রতিষেধকটি নিয়ে শুরুর দিকে তেমন সমর্থন পায়নি ফাইজ়ার। এ সময়ে তাদের পাশে দাঁড়ায় জার্মান সংস্থা বায়োএনটেক। ফাইজ়ারের তুলনায় নেহাতই ছোট সংস্থা এটি। কিন্তু ব্রিটেনে তাদের তৈরি ভ্যাকসিন ছাড়পত্র পাওয়ার পরেই রাতারাতি বিশ্বের প্রথম পাঁচশো ধনীর তালিকায় উঠে এসেছে বায়োএনটেকের সহ-প্রতিষ্ঠাতা উগর সাহিনের নাম। সংস্থাটির শেয়ারদর ৮ শতাংশ বেড়ে গিয়েছে এ সপ্তাহে। 

বিশ্বে করোনা


মৃত 
১৫,১৮,৭৩৪


আক্রান্ত 
৬,৫৯,২৩,৮১৪


সুস্থ 
৪,৫৬,৫১,৯৯৩

পশ্চিমের দেশগুলোর মধ্যে ব্রিটেনই প্রথম কোনও টিকাকে জরুরি ভিত্তিতে প্রয়োগের ছাড়পত্র দিয়েছে। আগামী ১০ ডিসেম্বর এ নিয়ে বৈঠকে বসার কথা রয়েছে আমেরিকার। শোনা যাচ্ছে জানুয়ারি মাসে করোনার টিকা দেওয়া শুরু করে দিতে পারে কানাডাও। গত সপ্তাহেই কানাডার ভ্যাকসিন সরবরাহকারী দফতরের দায়িত্ব পয়েছেন ড্যানি ফর্টিন। আজ তিনি বলেন, ‘‘জানুয়ারি মাসে ভ্যাকসিন চলে এলেই শুরু হয়ে যাবে টিকা দেওয়া।’’                 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন