ইরাকের কারবালায় পদপিষ্ট হয়ে মৃত্যু হল ৩১ জনের। আজ ‘আশুরা’ পালনের সময় প্রবল ভিড়ের চাপে ওই দুর্ঘটনা ঘটেছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম। আহত হয়েছেন অন্তত ১০০ জন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা।

প্রতি বছরের মতো এ বারেও বাগদাদ থেকে ৮০ কিলোমিটার দূরে কারবালায় ‘আশুরা’ পালনের জন্য কয়েক লক্ষ শিয়া মুসলিম সমবেত হয়েছিলেন। ‘আশুরা’ পালনে ২-৩ কিলোমিটার একটি প্রতীকী দৌড়ের রেওয়াজ রয়েছে। স্থানীয় একটি সূত্রের খবর, ওই ধর্মীয় আচার শান্তিপূর্ণ ভাবেই চলছিল। শেষ পর্বে দুপুরের দিকে আচমকাই যাত্রাপথের একাংশ ভেঙে যায়। ওই ঘটনায় আতঙ্ক ছড়ায় সমবেত মানুষের মধ্যে। হুড়োহুড়ি শুরু হয়। ধাক্কাধাক্কিতে অনেকেই পড়ে যান ও পদপিষ্ট হন। আহতদের মধ্যে ১০ জনের অবস্থা আশঙ্কাজনক। যদিও প্রশাসন দুর্ঘটনার কারণ সম্পর্কে স্পষ্ট করে কিছু বলেনি।

আজ সকালে কঠোর নিরাপত্তার মধ্যে ‘আশুরা’ মিছিল শুরু হয়েছিল কারবালা এবং বাগদাদে। ‘আশুরা’ উপলক্ষে প্রায় ৩০ লক্ষ মানুষ উপস্থিত ছিলেন বলে জানা গিয়েছে।

কয়েক বছর আগে ‘আশুরা’ মিছিলে সুন্নি সম্প্রদায়ের জঙ্গিরা হামলা চালিয়েছিল। কিন্তু এ বার ‘আশুরা’ পালন ছিল মোটের উপরে শান্তিপূর্ণ।