• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘প্রাইভেসি বাগ’ হানায় দু’লাখ গ্রাহকের ব্যক্তিগত পোস্ট ফাঁস ফেসবুকে

Software Bug
প্রতীকী চিত্র

Advertisement

খেয়ালপোকা।

কখন কোথায় কী ভাবে হানা দেবে কেউ জানে না। কোনও রোগ ছড়াচ্ছে না ঠিকই। তবে ফাঁস করে দিচ্ছে ব্যক্তিগত তথ্য। এই পোকা হল ‘সফটওয়্যার বাগ’। ব্যবহারকারীদের একটা সাধারণ ব্যক্তিগত পোস্টও এ বার ‘পাবলিক’ করে দিচ্ছে এই ভয়ানক ‘বাগ’। এক কোটি ৪০ লক্ষ ফেসবুক গ্রাহক এই ‘বাগ’-এর হানায় আক্রান্ত।

আপনি খুব ভেবেচিন্তে বিশেষ কারও জন্য কোনও পোস্ট দিলেন, পরমুহূর্তেই তা জেনে গেল বিশ্বসুদ্ধ লোক। ১৮ মে থেকে ২৭ মে অনন্ত তাই হয়েছে। ফেসবুক গ্রাহকদের উপর হামলা চালিয়েছে এই ‘সফটওয়্যার বাগ’। আর তার পরই ব্যবহারকারীর ‘প্রাইভেসি সেটিংস’ বদলে দিয়েছে ‘পাবলিক’-এ। ফেসবুকের তরফে বলা হয়েছে, গ্রাহকদের চিন্তার কোনও কারণ নেই। সতর্ক করে দেওয়া হয়েছে তাঁদের। অর্থাৎ এক কোটি ৪০ লক্ষ গ্রাহককে। পোস্ট আবার খতিয়ে দেখতেও অনুরোধ জানানো হয়েছে ফেসবুকের তরফে। গ্রাহকদের কাছে ক্ষমাও চেয়েছে এই সোশ্যাল মিডিয়া জায়ান্ট। সংস্থার চিফ প্রাইভেসি অফিসার এরিন এগান বলেন, আচমকাই এই ‘বাগ’টি নজরে আসে। তার পরই উপযুক্ত ব্যবস্থা নেওয়া হয়েছে।

আরও খবর:

 গোটা গ্রামের দখল নিয়েছে প্রকৃতি, আদিবাসীরা ডাকে ‘ভূত গ্রাম’

সম্প্রতি মোবাইল প্রস্তুতকারক সংস্থাগুলির কাছে ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য স্থানান্তরের অভিযোগও উঠেছে মার্কিন সংস্থাটির বিরুদ্ধে। অনুমতি ছাড়াই ব্যবহারকারীর বন্ধু তালিকাও নাকি শেয়ার হয়ে যাচ্ছে চুপিসাড়েই। এই খবরে অত্যন্ত উদ্বিগ্ন কেন্দ্র। তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে ২০ জুনের মধ্যে ফেসবুকের কাছে এই নিয়ে জবাব তলব করা হয়েছে। কারণ এই গুরুতর অভিযোগও যদি সত্যি হয়, তা হলে ভারতে ফেসবুকের গ্রহণযোগ্যতা বলে আর কিছু থাকবে না। এর আগে ব্রিটেনের সংস্থা কেমব্রিজ অ্যানালিটিকার হাতে প্রায় আট কোটি ৭০ লক্ষ গ্রাহকের তথ্য তুলে দেওয়ার জন্য সর্বত্রই প্রবল সমালোচনার মুখে পড়তে হয়েছে ফেসবুককে।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন