মাত্র সপ্তাহখানেকের অফিস ট্রিপ। তার পরেই দেশে ফিরে আসার কথা ছিল। অফিসের কাজে গেলেও কলম্বোর ট্রিপকে মজাদারই বলেছিলেন ডায়েটার কোয়ালস্কি। ফেসবুকে সে ট্রিপের কথা জানিয়েও ছিলেন। তবে শ্রীলঙ্কা থেকে যে আর ফেরা হবে না ডায়েটারের, তা বোধহয় কখনও ভাবেননি তাঁর সহকর্মীরা। ইস্টার রবিবারের ভয়াবহ জঙ্গি হামলা অকালেই কেড়ে নিয়েছে ডায়েটারকে।

বছর চল্লিশের ডায়েটার আদতে আমেরিকার উইসকনসিনের বাসিন্দা। ব্রিটিশ এডুকেশনাল ও পাবলিশিং কোম্পানি পিয়ারসন-এ টেকনিশিয়ান হিসাবে কাজের সূত্রে ডেনভারে বসবাস করতেন। সেখান থেকেই গত শুক্রবার কলম্বোর উদ্দেশে রওনা হয়েছিলেন। সেই ট্রিপের আগে ফেসবুকে লিখেছিলেন, “এবং মজা শুরু হল। এই অফিসের ট্রিপগুলো খুব ভালবাসি। ২৪ ঘণ্টার ফ্লাইং। শ্রীলঙ্কা, খুব শীঘ্রই দেখা হবে।”

শ্রীলঙ্কার সঙ্গে দেখা হয়েছিল বটে। তবে বেশি দিন সেখানে থাকতে হয়নি ডায়েটারকে। একাধিক জায়গার সঙ্গে কলম্বোর হোটেলেও হামলার জেরে ছিন্নবিচ্ছিন্ন হয়ে গিয়েছিল তাঁর দেহ। ওই হামলায় শ্রীলঙ্কা জুড়ে আট জায়গায় আত্মঘাতী বিস্ফোরণ হয়েছে। মঙ্গলবার দুপুর পর্যন্ত তাতে নিহত ৩১০ জন। আহতের সংখ্যা ছাড়িয়েছে ৫০০। এর মধ্যে ৩৭ জন বিদেশি নাগরিকের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯
 

আরও পড়ুন: প্রধান বিচারপতিকে ‘ফাঁসানো’র পিছনে নরেশ গয়ালের হাত! প্রমাণ দিতে বলল শীর্ষ আদালত

মঙ্গলবার পিয়ারসনের সিইও জন ফ্যালন সংস্থার কর্মীদের কাছে একটি বার্তায় ডায়েটারের কথা লিখেছেন। তিনি লিখেছেন, “ইঞ্জিনিয়ারিংয়ের যে কোনও জটিল সমস্যাও হাসিমুখে সামলে নিতেন ডায়েটার। এমন মজাদার মানুষ আর হয় না, জানতেন তাঁর সহকর্মীরা। সব সময়ই উৎসাহে ভরপুর, মজা করতে ভালবাসতেন।”

আরও পড়ুন: গুজরাত দাঙ্গায় ধর্ষিতা বিলকিস বানোকে ৫০ লক্ষ ক্ষতিপূরণের নির্দেশ সুপ্রিম কোর্টের

ফ্যালন জানিয়েছেন, এক সপ্তাহ কলম্বোতে থাকার কথা ছিল ডায়েটারের। স্থানীয় ইঞ্জিনিয়ারদের সঙ্গে টেকনিক্যাল বিষয়ে কাজকর্ম ছিল তাঁর। এর আগের অফিস ট্রিপে গিয়ে সেখানকার মানুষদের সঙ্গে বন্ধুত্ব হয়ে গিয়েছিল তাঁর।

ইস্টার রবিবার শ্রীলঙ্কা জুড়ে আট জায়গায় আত্মঘাতী বিস্ফোরণ হয়েছিল। ছবি: এএফপি।

ফ্যালন লিখেছেন, “আমরা অত্যন্ত ক্রুদ্ধ, আর সকলের সঙ্গে ওর মতো এত ভাল মানুষকে খুন করা হয়েছে, যে ছোটখাটো সমস্যা মিটিয়েও প্রবল আনন্দ পেত। আর এমন কতগুলি মানুষ এ কাজ করেছে যারা শুধু ধ্বংস করতেই জানে।”

(ভারতের রাজনীতি, ভারতের অর্থনীতি- সব গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদেরদেশবিভাগে ক্লিক করুন।)