• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রোহিঙ্গা গণহত্যা নিয়ে বক্তব্য জানাতে আন্তর্জাতিক আদালতে সু কি

Aung San Suu Kyi
নোবেল শান্তি পুরস্কারজয়ী আউং সান সু কি পৌঁছলেন দ্য হেগে, আন্তর্জাতিক ন্যায় আদালতে। মঙ্গলবার। ছবি- এপি।

Advertisement

মায়ানমারে রোহিঙ্গা শরণার্থীদের গণহত্যা নিয়ে তাঁর বক্তব্য জানাতে দ্য হেগে আন্তর্জাতিক ন্যায় আদালতে গেলেন নোবেল শান্তি পুরস্কার জয়ী আউং সান সু কি বর্মিদের পরিচিত পোশাক পরেই মঙ্গলবার আন্তর্জাতিক আদালতে পৌঁছন সু কি। বিমানবন্দর থেকে কড়া পুলিশি পাহারায়।

রোহিঙ্গা শরণার্থীদের হত্যাকাণ্ডকে রাষ্ট্রপুঞ্জই তদন্তের পর ‘গণহত্যা’ তকমা দিয়েছে। আন্তর্জাতিক ন্যায় আদালতে মামলার তিন দিনের শুনানিতে সু কি’র বক্তব্য শোনা হবে।

২০১৭ সালে মায়ানমারে মুসলিম রোহিঙ্গা শরণার্থীদের উপর নির্বিচারে গুলিবর্ষণ করেছিল সেনাবাহিনী। তার দু’বছর আগেই বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে নির্বাচনে জয়লাভ করে সু কি’র দল। ফলে, ওই ঘটনা নিয়ে দেশে, বিদেশে কড়া সমালোচনার মুখে পড়েন সু কি। তাঁর বিরুদ্ধে দ্য হেগে আন্তর্জাতিক ন্যায় আদালতে মামলা করেছে পশ্চিম আফ্রিকার একটি দেশ গাম্বিয়া।

আরও পড়ুন- অর্থ বিলিয়ে বন্ধু হতে চেয়েও এশিয়ায় ‘দাদা’ই থেকে গিয়েছে চিন! জানাল গবেষণা​

আরও পড়ুন- ‘ফ্যাসিবাদী’ মোদী সরকারের হিন্দু রাষ্ট্রের অ্যাজেন্ডা! সিএবি-র বিরুদ্ধে গলা চড়ালেন ইমরান​

এক সময় নেলসন ম্যান্ডেলা ও মহাত্মা গাঁধীর সঙ্গে যাঁর নাম উচ্চারিত হত সেই সু কি’র বদনাম বিশ্বে ছড়িয়ে পড়তে শুরু করে রোহিঙ্গা গণহত্যাকাণ্ডের সূত্রেই। সেনাবাহিনীর যে অফিসাররা এক সময় তাঁকে গৃহবন্দি করে রেখেছিলেন, রোহিঙ্গা গণহত্যাকাণ্ডে তাঁদেরই পক্ষ নেওয়ায় সু কি’র সমালোচনায় সরব হন তাঁর এক সময়ের কাছের মানুষজনেরও একাংশ।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন