• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কেনিয়ায় মার্কিন সেনা ঘাঁটিতে আল শবাব জঙ্গি হানা, চলছে গুলির লড়াই

Kenya
কেনিয়ায় মার্কিন সেনা ঘাঁটিতে জঙ্গি হানার পর। ছবি: টুইটার থেকে

কেনিয়ার লামু কাউন্টিতে মার্কিন সেনা ঘাঁটিতে হামলা চালাল আল শবাব জঙ্গিরা। আমেরিকা ও কেনিয়ার যৌথ সেনা এই ঘাঁটিতে থাকে। এখনও জঙ্গি ও যৌথ সেনাবাহিনীর মধ্যে গুলির লড়াই চলছে বলে খবর। তবে কতজন হতাহত হয়েছেন, সে বিষয়ে এখনও নিশ্চিত কোনও খবর জানা যায়নি।

লামু কাউন্টির কমিশনার ইরুঙ্গু মাচিয়ারা হামলার কথা স্বীকার করে সংবাদ সংস্থা এএফপি-কে বলেছেন, ‘‘একটি হামলার ঘটনা ঘটেছে। তবে জঙ্গিদের জবাব দেওয়া হচ্ছে।’’ 

জঙ্গি গোষ্ঠী আল শবাবের পক্ষ থেকে একটি বিবৃতিতে জানানো হয়েছে, মুজাহিদিন যোদ্ধারা শত্রুপক্ষের ঘাঁটিতে প্রবেশ করেছে এবং সফল ভাবে সেনা ঘাঁটিতে হামলা চালিয়েছে। ওই সেনা ঘাঁটির একটি অংশ তারা দখল করে রেখেছে।’’ আমেরিকা এবং কেনিয়ার সেনার অনেকে হতাহত হয়েছেন বলেও দাবি করেছে আল শবাব। 

আমেরিকা আক্রান্ত হলে ৫২ জায়গায় কঠোর হামলা হবে, ইরানকে হুঁশিয়ারি ট্রাম্পের আরও পড়ুন

আল শবাব জঙ্গিদের মূল ঘাঁটি মূলত সোমালিয়ায়। কিন্তু কয়েক বছর আগে সে দেশের রাজধানী মোগাদিসু থেকে উৎখাতের পর থেকেই সশস্ত্র জঙ্গি হানা বাড়িয়েছে এই জঙ্গিরা। এই উৎখাতের সময় সোমালিয়ার প্রতিবেশী দেশ কেনিয়াও প্রচুর সেনা পাঠিয়েছিল। সেই কারণে কেনিয়াতেও একাধিক বার হামলা চালিয়েছে আল শবাব জঙ্গিরা। বছরখানেক আগে কেনিয়ার রাজধানী নাইরোবিতে রিভারসাইড কমপ্লেক্স নামে একটি ভবনে আত্মঘাতী হামলা চালিয়েছিল ওই হামলায় নিহত হয়েছিলেন ২১ জন। এর পর তিন দিন আগেই একটি যাত্রীবাহী বাসে হামলা চালিয়ে তিন যাত্রীকে খুন করে জঙ্গিরা। তার পর ফের বড়সড় হামলা চালাল আল শবাব। 

দিল্লিতে হামলা চালোনোয় মদত ছিল সোলেমানির, দাবি ট্রাম্পের আরও পড়ুন

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন