• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নিলামে চড়ানো হবে পৃথিবীর বুকে আছড়ে পড়া মহাকাশের ‘ভ্যালেন্টাইন’কে

heart shape space
হৃদয়াকৃতির সেই উল্কাপিণ্ড। ছবি সোশ্যাল মিডিয়ার সৌজন্যে।

ভ্যালেন্টাইন ডে-তে নিজের প্রিয়জনকে বিভিন্ন উপহার দেওয়ার চল আছে সারা পৃথিবী জুড়েই। উপহারের দুনিয়ায় এ বারের ভ্যালেন্টাইনের দিনে নতুন আর্কষণ হতে চলেছে হৃদয়াকৃতির একটি উল্কাপিণ্ড। আগামী ৬ ফেব্রুয়ারি থেকে ব্রিটিশ অকশন হাউস ক্রিস্টিজ-এ নিলামে উঠবে এই মহাজাগতিক বস্তু। অকশন চলবে ভ্যালেন্টাইন ডে অর্থাত্ ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত। এর দাম ৩ লক্ষ থেকে ৫ লক্ষ ডলার উঠতে পারে বলে আশা করছেন আয়োজকরা।

১৯৪৭ সালের ১২ ফেব্রুয়ারি বায়ুমণ্ডল ভেদ করে পৃথিবীর বুকে আছড়ে পড়েছিল একটি উল্কাখণ্ড। রাশিয়ার সার্বিয়ার শিখোটে-আলিন পর্বতের উপর এই উল্কাটি পড়েছিল।

উল্কার অভ্যন্তরীণ পাথর পরীক্ষা করে জানা গিয়েছে, সেটি প্রায় ৩২০ মিলিয়ন বছরের পুরনো। এবং এর ওজন ছিল প্রায় ৯০০ কেজি। পৃথিবীর বুকে আছড়ে পড়ার সময় বায়ুমন্ডলের সঙ্গে সংঘর্ষে এর অধিকাংশ অংশ জ্বলে পুড়ে যায়। শেষমেশ হৃদয় আকৃতির একটি ছোট টুকরোয় পরিণত হয় সেটি। বর্তমানে সেটি ২৬ মিটার মতো চওড়া।

আরও পড়ুন: বিড়ালের খাবারের বদলে এ কী পাঠালো ই-কমার্স সংস্থা!

কিন্তু এত পুরনো উল্কার দাম এত বেশি কেন?

নিলামকারী সংস্থা ক্রিস্টিজ-এর মতে, হৃদয়ের মতো বিশেষ আকার এই ধূমকেতুর দামের পেছনে অন্যতম কারণ। পাশাপাশি এই ধূমকেতুটি অনেক পুরনো। তাই এর পুরাতাত্ত্বিক মূল্যও অনেক বেশি।

এই মহাজাগতিক বস্তুর নাম দেওয়া হয়েছে ‘দ্য হার্ট অফ স্পেস’।

আরও পড়ুন: কলার মাধ্যমে যৌনকর্মীদের উদ্দেশে বার্তা দিলেন ব্রিটেনের রাজ পরিবারের ছোটবউ

(সারাবিশ্বের সেরা সব খবরবাংলায় পড়তে চোখ রাখতে পড়ুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন