• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ভারত সরকারের স্বার্থে কাজ করা ভুয়ো খবরের নেটওয়ার্ক ছড়িয়ে ৬৫টি দেশে!

Fake News
প্রতীকী চিত্র।

ইউরোপীয় পার্লামেন্টের সদস্যদের কাশ্মীর সফর ঘিরে গত মাসে সমালোচনার মুখে পড়েছিল নরেন্দ্র মোদী সরকার। ব্রাসেলসের একটি স্বেচ্ছাসেবী সংস্থা ‘ইইউ ডিসইনফোল্যাব’ এ বার দাবি করল, ওই সফরের পিছনে যে বেসরকারি সংস্থাটি ছিল, সেটি ‘ভারত সরকারের স্বার্থে কাজ করে এমন একটি আন্তর্জাতিক ভুয়ো খবরের নেটওয়ার্কের’ সঙ্গে যুক্ত। সারা বিশ্বের ৬৫টি দেশে ২৬৫টি ভুয়ো ওয়েবসাইট এই নেটওয়ার্কের অন্তর্গত। 

বন্ধ হয়ে গিয়েছে এমন কিছু স্থানীয় খবরের কাগজ বা অল্প পরিচিত কাগজের নকলে নাম রাখা হয় এই সাইটগুলির। বিশ্বাসযোগ্যতা অর্জনের জন্য এগুলিতে আমেরিকা, আফ্রিকার প্রথম সারির সংবাদপত্রের খবর পুনঃপ্রকাশিত হয়। তার আড়ালেই থাকে পাক-বিরোধী বিষয়। গত মাসে স্বেচ্ছাসেবী সংস্থাটির নজরে আসে ‘ইপি টুডে’ নামে একটি সাইট। যেখানে ছড়িয়ে রয়েছে অসংখ্য খবর ও সম্পাদকীয় যেগুলি পাকিস্তানের সংখ্যালঘুদের নিয়ে লেখা।

গবেষণা চালিয়ে সংস্থাটি জানতে পারে ‘ইপি টুডে’ ভারতীয় মালিকানাধীন। এর সঙ্গে যুক্ত রয়েছে দিল্লির সংস্থা শ্রীবাস্তব গ্রুপ। যা পরিচালনা করে ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর নন-অ্যালায়েড স্টাডিস’। অভিযোগ, অক্টোবরে ইউরোপীয় পার্লামেন্টের ৩০ সদস্যের তিন দিনের কাশ্মীর সফরের খরচ বহন করে এই সংস্থাই। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন