• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কেরল, কর্নাটকে বড় ঘাঁটি গাড়ছে আইএস জঙ্গিরা, সতর্ক করছে রাষ্ট্রপুঞ্জ

is
ইসলামিক স্টেট (আইএস)। প্রতীকী ছবি।

কেরল ও কর্নাটকে ইসলামিক স্টেট (আইএস)-এর বেশ কিছু জঙ্গি জড়ো হয়েছে। এমনই একটি চাঞ্চল্যকর তথ্য দিয়েছে রাষ্ট্রপুঞ্জ। ভারতীয় উপমহাদেশের আল-কায়দা জঙ্গিরা ওই অঞ্চলে হামলা চালাতে পারে বলে একই সঙ্গে তারা সতর্কবার্তা দিয়েছে।

আইএস, আল-কায়দা এবং তাদের শরিক জঙ্গিগোষ্ঠীগুলো সম্পর্কে কাজ করে রাষ্ট্রপুঞ্জের অ্যানালিটিক্যাল সাপোর্ট অ্যান্ড স্যাংশনস মনিটরিং টিম। তাদের ২৬তম রিপোর্টে ওই মনিটরিং টিম দাবি করেছে, তালিবানের ছত্রছায়ায় থেকে নিমরুজ, হেলমন্দ এবং কন্দহর থেকে ভারতীয় উপমহাদেশে সক্রিয় নেটওয়ার্ক চালাচ্ছে আল-কায়দা। ভারতীয় উপমহাদেশে যার নাম আল-কায়দা ইন দ্য ইন্ডিয়ান সাব-কন্টিনেন্ট (আকিস)।

ওই রিপোর্টে আরও বলা হয়েছে, মায়ানমার, বাংলাদেশ,পাকিস্তান এবং ভারতের প্রায় ১৫০-২০০ জঙ্গি আকিস-এর হয়ে কাজ করছে। আকিস-এর বর্তমান নেতা ওসামা মেহমুদ। রিপোর্টে বলা হয়েছে, আকিস-এর প্রয়াত নেতা আসিম উমরের মৃত্যুর বদলা নিতে ওসামার নেতৃত্বে ওই অঞ্চলে হামলার ছক কষছে জঙ্গিরা।
 
 

গত বছরের মে-তে আইএস তাদের সংবাদপত্র ‘আমাক’-এ দাবি করেছিল ভারতকে নতুন শাখা খুলেছে তারা। সেই নতুন শাখার নামও প্রকাশ করেছিল আইএস। শাখাটির নাম ‘উইলাহা অব হিন্দ’। যদিও জম্মু-কাশ্মীর পুলিশ এই দাবিকে পুরোপুরি খারিজ করে দেয়। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন