• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

তীব্র আক্রমণে ট্রাম্প, উঃ কোরিয়াকে সম্পূর্ণ ধ্বংস করার হুমকি

Donald Trump
মঙ্গলবার রাষ্ট্রপুঞ্জ সাধারণ পরিষদে প্রথম বার ভাষণ দিলেন ডোনান্ড ট্রাম্প।—রয়টার্স।

আমেরিকা যদি বিপদের সম্মুখীন হয়, তা হলে উত্তর কোরিয়াকে সম্পূর্ণ ধ্বংস করে দেওয়া ছাড়া কোনও পথ থাকবে না। ঠিক এই ভাষাতেই হুঁশিয়ারি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার রাষ্ট্রপুঞ্জ সাধারণ পরিষদে প্রথম বার ভাষণ দিলেন ট্রাম্প। সেই প্রথম ভাষণে কোনও রাখঢাক করলেন না তিনি। স্বভাবসিদ্ধ আক্রমণাত্মক ভঙ্গিতেই ধরা দিলেন। কিম জং উনকে সম্পূর্ণ বিচ্ছিন্ন করার ডাক দিলেন আন্তর্জাতিক মহলের সামনে। ইরান এবং ভেনেজুয়েলার সরকারকেও কঠোর বার্তা দিলেন।

আরও পড়ুন:চরম সতর্কবার্তা! কোরীয় উপদ্বীপে আমেরিকার বোমা

ডোনাল্ড ট্রাম্প এ দিন বলেছেন, উত্তর কোরিয়া ‘আত্মঘাতী’ পথে চলেছে। উত্তর কোরিয়ার প্রশাসনই সে দেশের মানুষকে ধ্বংসের পথে নিয়ে যাচ্ছে বলে তিনি এ দিন তোপ দেগেছেন। মার্কিন প্রেসিডেন্টের কথায়, ‘‘ক্ষেপণাস্ত্র এবং পরমাণু অস্ত্র নিয়ে উত্তর কোরিয়ার বিপজ্জনক কার্যকলাপ গোটা পৃথিবীকে শাসাচ্ছে।’’ এর পরেই ট্রাম্পের স্পষ্ট এবং চরম হুঁশিয়ারি, ‘‘আমেরিকা যদি বিপদে পড়ে তা হলে উত্তর কোরিয়াকে সম্পূর্ণ ধ্বংস করে দেওয়া ছাড়া আর কোনও পথ থাকবে না আমাদের সামনে।’’ কিম জং উনের শাসনের বিরুদ্ধে গোটা পৃথিবীকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান ট্রাম্প। কিম জং উন যদি নিজের আচরণ না বদলান, তা হলে সব দেশের উচিত তাঁকে বিচ্ছিন্ন করা— মন্তব্য মার্কিন প্রেসিডেন্টের।

আরও পড়ুন:রাষ্ট্রপুঞ্জের কাজে প্রশ্ন, খরচে রাশ চান ট্রাম্প

ইরানেরও কড়া সমালোচনা শোনা গিয়েছে ট্রাম্পের মুখে। মধ্য এশিয়ার ভারসাম্য নষ্ট করছে ইরান, দাবি ট্রাম্পের। আর ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে হুঁশিয়ারি দিয়ে মার্কিন প্রেসিডেন্টের মন্তব্য, ‘‘ভেনেজুয়েলার পরিস্থিতি একেবারেই গ্রহণযোগ্য নয় এবং আমেরিকা কিন্তু দর্শকের ভূমিকা পালন করবে না।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন