মেক্সিকো সীমান্তে বসানো কংক্রিটের নতুন দেওয়ালে হাত দিয়ে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বললেন, ‘‘এখানে আস্ত ডিম রাখলে ডিমভাজা হয়ে যাবে। এই দেওয়াল বেয়ে কেউ আর উপরে উঠে সীমান্ত টপকাতে পারবে না।’’ মেক্সিকো থেকে লাগাতার অনুপ্রবেশ বন্ধ করতে সান দিয়েগো সীমান্তে কংক্রিটের নতুন দেওয়াল বসানো হয়েছে।

কাঁটা তারের বেড়া তুলে সীমান্তে ৫০০ মাইল এলাকা জুড়ে বসানো হচ্ছে কংক্রিটের দেওয়াল। সেই কাজ পরিদর্শনে গিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। বলেছেন, ‘‘কাজ এখনও শেষ হয়নি। তবে এই বছরের মধ্যেই গোটা সীমান্তে ওই কংক্রিটের দেওয়াল বসানোর কাজ শেষ হয়ে যাবে।’’

৩০ ফুট উঁচু ওই কংক্রিটের দেওয়াল এমন ভাবে বানানো হয়েছে যে, সেই দেওয়াল ঢুকে গিয়েছে মাটির অনেকটা গভীরে। ফলে, মাটির নীচে দেওয়াল খুঁড়ে সুড়ঙ্গ বানিয়েও অনুপ্রবেশকারীদের মেক্সিকো সীমান্ত থেকে আমেরিকায় ঢোকাটা আর সহজ হবে না।

আরও দেখুন- ‘হাউডি মোদী’, মোদীর জনসভাকে কেন এই নামে ডাকা হচ্ছে জানেন?

আরও পড়ুন- বাণিজ্যে ভারতকে ফের ‘বিশেষ সুবিধা’ দেওয়ার আর্জি মার্কিন আইনপ্রণেতাদের

প্রেসিডেন্ট হওয়ার পর থেকেই মেক্সিকো সীমান্তে ওই শক্তপোক্ত কংক্রিটের দেওয়াল গড়ে তোলার কথা বার বার বলে এসেছেন ট্রাম্প। বলেছেন, যে কোনও মূল্যে আমেরিকায় অনুপ্রবেশ রোখাই তাঁর এক ও একমাত্র লক্ষ্য। কারণ, মার্কিন অর্থনীতির কাঁধে এই অনুপ্রবেশকারীরাই উত্তরোত্তর হয়ে উঠেছে বিশাল বোঝা।