• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সিরিয়ায় প্রশিক্ষণ বন্ধ করল পেন্টাগন

আইএস জঙ্গিদের বর্বরতার বিরুদ্ধে রুখে দাঁড়াতে সিরীয় বিদ্রোহীদের প্রস্তুত করার দায়িত্ব নিয়েছিল আমেরিকা। গত বছর ঘটা করে ৫০ কোটি ডলারের প্রশিক্ষণ প্রকল্পের উদ্বোধন করেছিল পেন্টাগন। কিন্তু আজ সেই প্রকল্প বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন প্রতিরক্ষা দফতর। আইএস জঙ্গি-বিরোধী সেই প্রশিক্ষণ যে একেবারে বিফল, তা আজ কার্যত মেনে নিয়েছেন প্রতিরক্ষা দফতরের কর্তাদের একাংশ।

মার্কিন প্রতিরক্ষা সচিব অ্যাশটন বি কার্টারের সঙ্গে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রী মাইকেল ফ্যালনের বৈঠকের পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে আজ পেন্টাগন সূত্রে জানানো হয়েছে। সকালে লন্ডনে ওই বৈঠকের পরে কার্টার সংবাদমাধ্যমকে বলেন, ‘‘প্রশিক্ষণ ব্যবস্থার ফলাফল নিয়ে আমি প্রথম থেকেই সন্তুষ্ট ছিলাম না। আমরা অন্য পদ্ধতি চেষ্টা করেছিলাম।’’ প্রেসিডেন্ট বারাক ওবামা বিষয়টি নিয়ে পরে আনুষ্ঠানিক ঘোষণা করবেন বলেও জানান কার্টার।

এই প্রকল্পে মূলত সিরিয়ার বিদ্রোহীদের তৈরি করার জন্য সাহায্যের হাত বাড়িয়েছিল ওবামা প্রশাসন। তবে বিদ্রোহীদের সঙ্গে সঙ্গে সরকারি আধিকারিকদেরও প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করা হতো সেখানে। গত ডিসেম্বরে বছরে প্রায় সাড়ে পাঁচ হাজার প্রশিক্ষিত কম্যান্ডার তৈরির প্রতিশ্রুতি দিয়েছিল পেন্টাগন। কিন্তু মার্কিন সরকার দেখেছে, গত কয়েক মাসে চার থেকে পাঁচ জন করে সেই প্রশিক্ষণ নিতে আসছেন। এত খরচ করে তাই এই প্রকল্প চালিয়ে নিয়ে যাওয়ার যৌক্তিকতা খুঁজে পাচ্ছে না পেন্টাগন। যুদ্ধবিমান চালানো
বা লড়াইয়ের অন্য বিষয়ে তৈরি হওয়ার প্রশিক্ষণ নিতে সিরিয়া থেকে জর্ডন, কাতার, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরশাহিতে প্রশিক্ষিতদের পাঠানোর ব্যবস্থা করত আমেরিকা। আপাতত তা-ও বন্ধ রাখা হচ্ছে।    

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন