• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অনুপ্রবেশ ও ভিসার নিয়ম না মানায় ১৪০ জন ভারতীয়কে দেশে ফেরত পাঠাল আমেরিকা

Deport
গ্রাফিক: শৌভিক দেবনাথ

Advertisement

এক মাসের মধ্যে দ্বিতীয় বার ভারতীয়দের দেশে ফেরত পাঠাল আমেরিকা। বুধবার ৩ মহিলা-সহ ১৪০ জন ভারতীয় বিশেষ বিমানে দিল্লি বিমানবন্দরে নেমেছেন। তাঁদের বিরুদ্ধে ভিসার নিয়মকানুন না মানা অথবা বেআইনি ভাবে আমেরিকায় প্রবেশের অভিযোগ রয়েছে। জানা গিয়েছে, ফেরত আসা ভারতীয়দের বেশির ভাগই পঞ্জাব-হরিয়ানা ও গুজরাতের বাসিন্দা। তাঁদের বয়স ২৫ থেকে ৩৫-এর মধ্যে। পাশাপাশি ওই বিমানেই বেশ কয়েক জন বাংলাদেশি ও শ্রীলঙ্কার নাগরিকও ফিরেছেন।

এ দেশের অভিবাসন দফতর সূত্রে খবর, এই ভারতীয়দের অনেকেই বিভিন্ন সময়ে মেক্সিকো, গ্রিসের মতো কয়েকটি দেশের সীমান্ত পেরিয়ে আমেরিকায় ঢুকেছিলেন। পরে মার্কিন প্রশাসন তাঁদের গ্রেফতার করে। কয়েক জন আবার ভিসার মেয়াদ শেষ হওয়ার পরেও সে দেশে থেকে গিয়েছিলেন বা ভিসা সংক্রান্ত নিয়ম ভেঙেছেন। সে কারণেই ১৪০ জন ভারতীয়কে দেশে ফেরত পাঠাল আমেরিকা।

ঢাকা হয়ে এ দিন দিল্লিতে নামে ওই বিশেষ বিমানটি। তার পর বিমানবন্দরের তিন নম্বর টার্মিনালে তাঁদের হাতে নেন ভারতীয় কর্মকর্তারা। ভারতীয় অভিবাসন দফতরের নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক বলেন, ‘‘অতীতে আমরা দেখেছি, আমেরিকায় ঢোকানোর জন্য দালালরা ১০ থেকে ১৫ লক্ষ টাকা নেয়। যাঁদের ফেরত পাঠানো হল, তাঁদের মাধ্যমে এই সব দালালদের খোঁজ চালানো হবে। দেশের বিভিন্ন প্রান্তে তারা ছড়িয়ে-ছিটিয়ে থাকায় সংশ্লিষ্ট রাজ্যের পুলিশ-প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে তাদের ধরার চেষ্টা করা হবে।’’

আরও পড়ুন: সারা দেশে এনআরসি হবে, ঘোষণা অমিতের, বাংলায় হতে দেব না, পাল্টা মমতার

আরও পড়ুন: কালো পতাকা, ‘গো ব্যাক’ স্লোগান, ডোমকলে ঢুকতেই বিক্ষোভ রাজ্যপালের কনভয় ঘিরে

অভিবাসন দফতর সূত্রে খবর, এই নাগরিকদের একটা বড় অংশ বিভিন্ন ভাবে প্রথমে মেক্সিকো ঢুকেছিলেন। তার পর সেখান থেকে আমেরিকা। কেউ আবার ইকুয়েডর এবং দক্ষিণ আমেরিকার কোনও দেশ থেকে গিয়েছিলেন। ইটালি, গ্রিস ও ইওরোপের অন্যান্য দেশ দিয়ে আমেরিকায় প্রবেশ করার নজিরও রয়েছে। মাসখানেক আগে ২৩ অক্টোবরও একই ভাবে ১১৭ জন ভারতীয়কে দেশে ফেরত পাঠিয়েছিল আমেরিকা।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন