• সংবাদ সংস্থা  
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে চান, ঘোষণা মার্কিন র‌্যাপারের

Kanye
কানইয়ে ওয়েস্ট

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের বাকি আর মাত্র মাস চারেক। জোরদার প্রচার চালাচ্ছেন যুযুধান দু’পক্ষ। অর্থাৎ, রিপাবলিকান প্রার্থী তথা বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাট প্রার্থী তথা প্রাক্তন মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। এর মাঝে হঠাৎ তৃতীয় পক্ষ হয়ে দেখা দিলেন বিখ্যাত মার্কিন র‌্যাপার কানইয়ে ওয়েস্ট! টুইট করে জানালেন, ২০২০ সালের আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে তিনি লড়বেন। দেশের স্বাধীনতা দিবসে এই ঘোষণা করে দেশবাসীকে চমকে দিলেন ট্রাম্প ঘনিষ্ঠ হিসেবেই পরিচিত ২১ বারের গ্র্যামিজয়ী এই শিল্পী।

তিনি যে প্রেসিডেন্ট নির্বাচনে লড়ছেন, টুইটে সেই কথা লেখার আগে ওয়েস্ট লিখেছেন, ‘‘যে আমেরিকার প্রতিশ্রুতি আমাদের দেওয়া হয়েছিল, ঈশ্বরের উপর ভরসা রেখে তা অনুভব করার সময় এসেছে। সময় এসেছে আমাদের স্বপ্নগুলোকে এক করে ভবিষ্যৎ গড়ার।’’ এর পরেই তিনি লেখেন, ‘‘আমি এ বার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে লড়ব!’’ তার সঙ্গে তিনি জুড়ে দিয়েছেন মার্কিন জাতীয় পতাকার একটি ইমোটিকন। সঙ্গে হ্যাশট্যাগ— ‘২০২০ভিশন’। এর নীচে মডেল এবং অভিনেত্রী তথা ওয়েস্টের স্ত্রী কিম কার্দাশিয়ানও একটি জাতীয় পতাকার ছবি টুইট করেছেন। 

প্রাথমিক ভাবে ওয়েস্টের এই টুইট চমক লাগালেও ধন্দে পড়েছেন অনেকে। নির্বাচনের নির্ধারিত তারিখ ৩ নভেম্বর। বেশ কয়েকটি প্রদেশে এখনও নির্দল প্রার্থীদের আবেদন জমা দেওয়ার শেষ দিন পেরোয়নি ঠিকই, তবে ৪৩ বছরের এই র‌্যাপার কি আদৌ এখনও তাঁর আবেদন জমা করেছেন? অনেকের আবার প্রশ্ন, ওয়েস্ট কোনও ‘খামখেয়ালি মন্তব্য’ করে বসেননি তো? যদিও সে-সব প্রশ্নে মাথা ঘামাতে নারাজ ইলেকট্রিক-কার প্রস্তুতকারক সংস্থা টেসলার প্রধান কার্যনির্বাহী আধিকারিক ইলন মাস্ক। টুইটে ওয়েস্টের পাশেই দাঁড়িয়েছেন তিনি। লিখেছেন, ‘‘আমার পূর্ণ সমর্থন রয়েছে তোমার সঙ্গে!’’

অন্য দিকে, ওয়েস্ট-এর এই ‘চমকপ্রদ’ ঘোষণার আবহে অনেকে আবার মনে করিয়ে দিয়েছেন ২০১৮ সালে ট্রাম্পের সঙ্গে তাঁর সাক্ষাতের কথা। সে বার কারাগার সংস্কার নিয়ে আলোচনা করতে সস্ত্রীক হোয়াইট হাউসে গিয়েছিলেন ওয়েস্ট। মাথায় ছিল ‘মেক আমেরিকা গ্রেট আগেন’ লেখা লাল রঙের একটি টুপি। সাক্ষাৎ শেষে ওয়েস্ট জানিয়েছিলেন, ওই টুপি পরে নিজেকে ‘সুপারম্যান’ মনে হয়েছিল তাঁর। এ ছাড়াও মার্কিন প্রেসিডেন্টকে তিনি আলিঙ্গন করেন এবং ঘোষণা করেন, ‘‘এই মানুষটিকে আমি ভালবাসি।’’ ভবিষ্যতে ওয়েস্ট প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে পারে কি? সাংবাদিকদের এই প্রশ্নের উত্তরে ট্রাম্প তখন বলেছিলেন, ‘‘নিশ্চয়ই, খুব ভাল ভাবে।’’ সেই প্রশ্নের উত্তরে ওয়েস্টকে অবশ্য তখন বলতে শোনা গিয়েছিল, ‘‘একমাত্র ২০২৪-এর পরে। ভবিষ্যৎ নিয়ে চিন্তা বন্ধ করা যাক। আমাদের সকলের হাতে একমাত্র আজকের দিনটিই রয়েছে। শুধু আজকের দিনটিই।’’

তবে এই প্রথম নয়। এর আগেও তাঁর প্রেসিডেন্ট নির্বাচনে লড়া প্রসঙ্গে ‘গুজবে’ হাওয়া দিয়েছিলেন ওয়েস্ট নিজেই। ২০১৯-এর জানুয়ারিতে শুধু ‘২০২৪’ লিখে টুইট করেন তিনি। যা তাঁর প্রার্থী হওয়ার ইঙ্গিতকে জোরালো করেছিল বলে দাবি অনেকের। তবে এ দিনের টুইট ঠিক কিসের ইঙ্গিত দিচ্ছে, তা অবশ্য সময়ই বলবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন