• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

হংকং: বিল পাশ সেনেটে

HOng Kong
ছবি এএফপি।

Advertisement

হংকংয়ের মানবাধিকার এবং গণতন্ত্র রক্ষায় আজ বিল পাশ হয়ে গেল মার্কিন সেনেটে।

রিপাবলিকান সেনেটর মার্কো রুবিয়োর কথায়, ‘‘আমেরিকা যে হংকংয়ের সাধারণ মানুষের পাশে আছে, সেনেট আজ সেটাই স্পষ্ট করে দিল। বেজিং ‘স্বায়ত্তশাসন’ মানতে না-চাইলেও, আমরা বরাবর হংকংয়ের দীর্ঘদিনের স্বাধীনতা আন্দোলনের পক্ষে।’’ চিন যথারীতি মার্কিন সেনেটের এই সিদ্ধান্তকে কড়া ভাষায় আক্রমণ করেছে। হুমকি দেওয়ার মতো করেই চিনা বিদেশ মন্ত্রক বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘‘চিন এবং হংকংয়ের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের চেষ্টা এ বার বন্ধ করা উচিত আমেরিকার। তা না-হলে নিজেদের সার্বভৌমত্ব রক্ষার পথ আমরা নিজেরাই বেছে নেব।’’

সেনেটে পাশ হওয়া ‘দ্য হংকং হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্র্যাসি অ্যাক্ট’ নামের এই বিলটি এ বার যাবে হাউস অব রিপ্রেজেন্টেটিভসে। সেখান থেকে পাশ হয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টেবিলে। তবে ট্রাম্প সই করবেন কিনা, তা নিয়ে মুখ খোলেনি হোয়াইট হাউস। এক কর্মকর্তার মতে, এই বিলে দুম করে সই করে দেওয়াটা ট্রাম্পের পক্ষে সম্ভব হবে না। তা হলে চিনের সঙ্গে আমেরিকার যে বাণিজ্য আলোচনা চলছে, তা বন্ধ হয়ে যাবে। তবে হংকংয়ে মানবাধিকার লঙ্ঘনের জেরে চিনের উপর নিষেধাজ্ঞা চাপিয়ে হংকংয়ের সঙ্গে ব্যবসা বাড়াতে পারে ওয়াশিংটন, এমন সম্ভাবনাও রয়েছে।

সেনেটে এ দিন হংকং নিয়ে আরও একটি বিল পাশ হয়েছে। বিক্ষোভ দমনে ছ’মাস ধরে হংকং প্রশাসন যে লাগাতার কাঁদানে গ্যাস, রবার বুলেট ইত্যাদি ব্যবহার করে আসছে, সে সবের রফতানি বন্ধ করার কথাই বলা হয়েছে প্রস্তাবিত আইনে। 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন