• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ভারতে ফেরা ঠেকাতে আর্জির সুযোগ মাল্যকে

vijay malya
বিজয় মাল্য।

তাঁকে ভারতে প্রত্যর্পণের জন্য ব্রিটেনের নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে আবেদন করার সুযোগ পেলেন প্রায় ৯ হাজার কোটি টাকার আর্থিক কেলেঙ্কারিতে অভিযুক্ত পলাতক ব্যবসায়ী বিজয় মাল্য। আজ লন্ডনে রয়্যাল কোর্টস অব জাস্টিস এই রায় দিয়েছে।

প্রত্যর্পণের জন্য প্রায় এক বছর ধরে মামলা চলার পরে, গত ডিসেম্বরে লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেটস কোর্ট মাল্যকে ভারতে ফেরত পাঠাতে রায় দিয়েছিল। ভারতের জেলগুলির খারাপ হাল নিয়ে যে যুক্তি মাল্যের আইনজীবীরা দিয়েছিলেন, তা-ও খারিজ করে দিয়েছিল আদালত। মুম্বইয়ের আর্থার রোড জেলে মাল্যের জন্য প্রয়োজনীয় চিকিৎসা ব্যবস্থা থাকবে বলে আদালতে আশ্বাস দিয়েছিল ভারত সরকার। ব্রিটেনের নিম্ন আদালত তা মেনেও নিয়েছিল।

তবে আজ রয়্যাল কোর্টস অব জাস্টিস ভারতে ফেরানোর বিরুদ্ধে আবেদন জানানোর সুযোগ দিয়েছে মাল্যকে। এখন থেকে ব্রিটিশ হাইকোর্টে মামলার শুনানি চলবে। আর্থিক দুর্নীতির অভিযোগে মাল্যকে ভারতে ফেরাতে ব্রিটেনের স্বরাষ্ট্রসচিব সবুজ সঙ্কেত দিয়েছিলেন। এর বিরোধিতায় গত এপ্রিলে পেশ করা আর্জি নিয়ে আজ তাদের রায় দিয়েছে রয়্যাল কোর্টস অব জাস্টিসের দুই সদস্যের বেঞ্চ। তাঁকে ভারতে ফেরানোর মামলার শুনানির সময়ে আজ লন্ডন হাইকোর্টে হাজির ছিলেন মাল্য। সঙ্গে ছিলেন ছেলে সিদ্ধার্থ ও বান্ধবী পিঙ্কি লোয়ানি। 

রায়ের আগে আদালত চত্বরে কিংফিশার কর্তাকে সাংবাদিকরা প্রশ্ন করেন, ভারতে পৌঁছনোর জন্য বিমানে সওয়ার হতে তিনি রাজি কি না? মাল্যের জবাব, ‘‘যদি এমনটাই হওয়ার থাকে তো হবে। যে কোনও পরিস্থিতির জন্য আমি প্রস্তুত। দেখা যাক, কী হয়।’’ সাংবাদিকরা তাঁর কাছে জানতে চান, কেমন অনুভূতি হচ্ছে? কিংফিশার কর্তা বলেন, ‘‘কোনও কিছুই মনে হচ্ছে না। এটা আদালত, ক্রিকেট ম্যাচ নয় যে কেউ ভাবার চেষ্টা করবেন, কী হতে চলেছে।’’ 

দুর্নীতিতে অভিযুক্ত মাল্য আজ দাবি করেন, তাঁর কাছে টাকা রয়েছে। ভারত সরকারের থেকে তিনিও কোনও ছাড় চান না। একশো শতাংশ টাকাই ফেরত দিতে চান। তবে টাকা ফেরত নেওয়ার জন্য তিনি বারবার অনুরোধ করলেও সরকার তাতে গুরুত্ব দিচ্ছে না বলে অভিযোগ এনেছেন মাল্য। আজ আদালতের রায়ের পরে তিনি বলেন, ‘‘আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ আনা হয়েছে। আগেই যা বলেছিলাম, আজ আদালতের রায়ে সেটাই বোঝা গেল।’’  

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন