• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিড়াল নাকি কাক! ভাইরাল ছবির রহস্য সন্ধানে নেট দুনিয়ায় সবাই গোয়েন্দা

Viral Photo of Cat or Crow
এই ছবি ঘিরেই তোলপাড় সোশ্যাল মিডিয়া। ছবি’ টুইটারের সৌজন্যে

সুকুমার রায় সেই কবেই লিখে গিয়েছেন ‘খিচুড়ি’। তাঁর সেই কবিতার চরিত্র ‘হাঁসজারু’, ‘বকচ্ছপ’, বা ‘হাতিমি’রা কল্পজগতেই সীমাবদ্ধ ছিল। কিন্তু এ বার কি বাস্তবেও তার হদিশ মিলল? অন্তত নেট দুনিয়া তোলপাড় এমনই এক ছবি নিয়ে।

কী সেই ছবি? কেনই বা তা নিয়ে এত হইচই?

আসলে ছবি এবং ক্যাপশন দিয়ে এমন এক হেঁয়ালি তৈরি করেছেন এক টুইটার ব্যবহারকারী, যে তার সমাধান করতে উঠেপড়ে লেগেছেন নেটিজেনরা। আসলে সেটি বিড়াল, নাকি কাক, তা নিয়ে তুমুল আলোড়ন। চর্চা, বিতর্ক, পজিটিভ-নেগেটিভ হাজার মুনির হাজার মত।

আমেরিকার বাসিন্দা জনৈক রবার্ট মারগুইর-এর টুইটার হ্যান্ডেলে পোস্ট হয়েছে ছবিটি। যার মুখ-চোখ কাকের মতো। কিন্তু শারীরিক অবয়ব বিড়াল। ছবির ক্যাপশনে হেঁয়ালি আরও বাড়িয়ে দিয়েছে। তিনি লিখেছেন, ‘‘এই কাকের ছবিটি বিস্ময়কর, কারণ প্রকৃতপক্ষে এটি একটি বিড়াল।’’

 

২৮ অক্টোবর এই ছবি টুইটারে পোস্ট হতেই ঝাঁপিয়ে পড়েছে নেট দুনিয়া। প্রায় ৫৮ হাজার রিটুইট হয়েছে। তার মধ্যে প্রচুর মিম। রিঅ্যাকশন দেড় লক্ষেরও বেশি। শেয়ারের সংখ্যাও বহু। কেউ বলছেন অজানা জন্তু। কেউ নিশ্চিত করে বলছেন কাক, কারও আবার বিড়ালের পক্ষে জোর সওয়াল। এক জন তো গুগল রিভার্স ইমেজ সার্চ করে তার রেজাল্ট দিয়েও রিটুইট করেছেন।

আরও পডু়ন: ৫৩০০ বছরের পুরনো এই মমিই বলে দিল ওই সময় মানুষ কী খেত

তাহলে আসলে কী? কাক নাকি বিড়াল?

আসলে আলো-ছায়া আর ক্যামেরার কারসাজিতে এমন ভাবে ছবিটি তোলা হয়েছে যাতে এই দৃষ্টি বিভ্রম বা অপটিক্যাল ইলিউশন তৈরি হয়েছে। ভাল করে খেয়াল করলে যা আপনিও সহজেই ধরে ফেলতে পারবেন।

আরও পড়ুন: সার্কাসে অঘটন! খেলা দেখানোর সময় শিশুর উপর ঝাঁপিয়ে পড়ল সিংহ, তারপর…

ছবিটি আসলে একটি বিড়ালের, যার একটি চোখে আলো ফেলা হয়েছে এবং প্রতিফলিত হয়েছে। অন্য চোখের অংশে আলো নেই। ফলে কালো রঙের বিড়ালের গায়ের সঙ্গে আলোহীন চোখটি কার্যত মিশে গিয়েছে। আর কাকের মতো ঠৌঁট যেটি মনে হচ্ছে, সেটি আসলে বিড়ালটির একটি কান। ভাল করে খুঁটিয়ে পরীক্ষা করলেই এই বিষয়টি ধরা পড়বে। অর্থাৎ রবার্ট মারগুইর-এর দাবিতে কোনও ভুল নেই। এটি সত্যিই একটি বিড়াল, যাকে কাকের মতো দেখাচ্ছে। এ যেন, ছিল বিড়াল, হয়ে গেল ‘কাক’।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন