• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পদার্থবিদ্যার কঠিন পাঠ এত সহজে বোঝানো যায় এই অধ্যাপককে না দেখলে বিশ্বাস করবেন না!

Physics proffesor
অধ্যাপক ডেভিড রাইট। টুইট থেকে নেওয়া ছবি।

Advertisement

মার্কিন যুক্তরাষ্ট্রে ভার্জিনিয়ার টিডওয়াটার কমিউনিটি কলেজ এখন সোশ্যাল মিডিয়ায় চর্চার বিষয়। কলেজের থেকেও বলা ভাল,চর্চার বিষয় কলেজের পদার্থবিদ্যার অধ্যাপক ডেভিড রাইট।ক্লাসে তাঁর পড়ানোর কৌশল শুধু কলেজের ছাত্রছাত্রীদেরই নয়, সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিয়োর দৌলতে নেটিজেনদের কাছেও জনপ্রিয় হয়ে উঠেছে।

অধ্যাপক ডেভিড রাইটের বয়স প্রায় ৭০। কিন্তু এই বয়সেও তাঁর এনার্জি লেভেল দেখলে যে কেউ চমকে যাবেন। ৭০ বছরের ‘বৃদ্ধ’ অধ্যাপক যেভাবে লাফিয়ে ঝাঁপিয়ে, হাতেনাতে বাস্তবসম্মত পদ্ধতিতে পদার্থবিদ্যার কঠিন সূত্রগুলিকে সহজ করে তুলে ধরছেন, তা না দেখলে বিশ্বাস হবে না।

ডেভিড রাইটের অভিনব পদ্ধতিতে শিক্ষাদানের ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। এরিকা নামে এক ছাত্রী অধ্যাপকের একাধিক ভিডিয়ো রেকর্ড করে তা পোস্ট করেছেন। সেখানে দেখা যাচ্ছে,পদার্থবিদ্যার বিভিন্ন সূত্রের ব্যবহারিক প্রয়োগ হাতেনাতে দেখাচ্ছেন অধ্যাপক।

 

কাশ্মীর নয়, রাজস্থানের বিস্তীর্ণ এলাকা ঢেকে গেল পুরু বরফের চাদরে আরও পড়ুন

কখনও তিনি ক্লাসের মেঝেতে বিছানা পেতে তাতে শুয়ে নিউটনের দ্বিতীয় সূত্র বোঝাচ্ছেন, তো কখনও পোগো স্টিক নিয়ে মাধ্যাকর্ষণ শক্তির প্রয়োগ বোঝাচ্ছেন। পদার্থবিদ্যার মতো আপাত কঠিন একটি বিষয়কে এভাবে সহজ সরল এবং মজার পদ্ধতিতে পড়ুয়াদের কাছে তুলে ধরছেন তিনি।

ভিডিয়োটি টুইটারে ১২ ডিসেম্বর পোস্ট হয়েছে, যা এখনই প্রায় আড়াই কোটি বার দেখা হয়েছে। আপনিও চেষ্টা করতে পারেন, এভাবে বাড়ির বাচ্চাদের কঠিন পাঠ সহজ করে দেওয়ার। আর না হলে প্রফেসর ডিভিড রাইটের ভিডিয়োতো রয়েইছে।

আরও পড়ুন: শৌচালয়ে যুবক নিজের শরীর থেকে টেনে বার করলেন ৩২ ফুটের...

দেখুন সেই ভিডিয়ো:

 

 

 

 

 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন