• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এ যেন আকাশ জুড়ে সমুদ্র, ভাইরাল অন্যরকম মেঘের ভিডিয়ো

Cloud
ফাইল চিত্র

প্রকৃতিই সব থেকে বড় শিল্পী। বার বার তার উদাহরণ আমাদের সামনে উঠে আসে। অস্ট্রেলিয়ার মার্টলেফোর্ডে গত ১১ জুন এমনই একটি দৃশ্য ধরা পড়ল। যা দেখে বোঝা মুশকিল, সমুদ্র না মেঘ।

পল ম্যাককুলিঅন্য দিনের মতোই গাড়ি নিয়ে বেরিয়েছিলেন। তাঁর কাছে দিনটা ছিল আর পাঁচটি দিনের মতোই। প্রথমে আলাদা কিছু তাঁর চোখে ধরা পড়েনি। কিন্তু হঠাত্ তিনি আকাশের দিকে তাকিয়ে চমকে ওঠেন। মেঘটা যেন অন্য রকম লাগছে! পল জানিয়েছেনমেঘটা দেখে মনে হচ্ছিল, এটা একদম সমুদ্রের তরঙ্গের মতো। মনে হচ্ছিল সমুদ্রটা নিচে নয়, আকাশে ঢেউ খেলাচ্ছে।

পল যে মেঘের ছবিটি তুলেছেন, তার নাম আন্ডুল্যাটাস অ্যাসপেরাটাস। ২০১৭ সালের আগে এই মেঘকে আলাদা করে ভাগে ফেলা হত না। কিন্তু বিশ্বের সব জায়গাতেই এই তরঙ্গায়িত সজ্জার মেঘ দেখা যায়।পরে ওয়ার্ল্ড মেটিওরোলজিক্যাল অর্গানাইজেশন এই মেঘকে আলাদা করে স্বীকৃতি দেয়। ২০১৭ সালে আন্ডুল্যাটাস অসপেরাটাস নাম দেওয়া হয়। একে‘অ্যাসপেরিটাস’ নামেও ডাকা হয় এখন।

আরও পড়ুন : রসুন ছাড়ানোর অভিনব পদ্ধতি, ভিডিয়ো দেখা হল ২কোটি বারের বেশি

আরও পড়ুন : শস্য দিয়ে তৈরি শিবাজির বিশাল ছবি! দেখতে পাবেন গুগল ম্যাপে

কোনও একটা জায়াগায় যদি একাধিক দিক থেকে হাওয়া বয়, তবে এই অ্যাসপেরিটাস মেঘ তৈরি হয়। তাই এই মেঘ বেশ বিশৃঙ্খল হয়। এই মেঘকে বজ্রবিদ্যুৎ- সহ ঝড়ের পূর্বাভাস হিসেবেও ধরা হয়।

 

এবার বাইরে বেরলে সময় করে আকাশের দিকেও তাকিয়ে দেখবেন। হতে পারে আপনার ক্যামেরাতেও ধরা পড়তে পারে এই তরঙ্গায়াতি মেঘের ছবি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন