• রত্নাঙ্ক ভট্টাচার্য
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অ্যাপলের বড়দিন, জোবস-জাদু ধরে রাখতে পারবেন কুক?

1
কী বলবেন টিম কুক। অপেক্ষায় বিশ্ব। ছবি: এএফপি।

Advertisement

আবার সেই দিন। আবার রুদ্ধশ্বাস অপেক্ষা। আবার পরীক্ষার সামনে অ্যাপল প্রধান টিম কুক। আবার সেই প্রশ্ন, জোব্স জাদু ধরে রাখতে পারবেন কি কুক?

উত্তর মিলবে বুধবার, ক্যালিফোর্নিয়ার বিল গ্রাহাম সিভিক অডিটোরিয়াম মঞ্চে। সেখানে কুক নিয়ে আসবেন অ্যাপলের এ বছরের নতুন কিছু সম্ভার। অবসান ঘটাবেন যাবতীয় জল্পনার। কিন্তু তার আগে, জল্পনা নিয়েই উত্তাল দুনিয়া। বিশেষজ্ঞ থেকে সাধারণ মানুষ— জল্পনার তালিকায় রয়েছেন সবাই। সবারই নানা প্রত্যাশা রয়েছে। তবে ‘যা রটে, তার কিছু বটে’, এই প্রবাদবাক্যটি স্মরণ করে কয়েকটি জল্পনার দিকে চোখ ফেরানো যায়।

আইফোনের নতুন সংস্করণ যে আসছে তা নিয়ে সবাই প্রায় নিশ্চিত। অ্যাপল-এর ধারাবাহিকতা লক্ষ করে এটাও বলা যায় যে নতুন ফোনে বেশ কিছু পরিবর্তন করবে এই সংস্থা। কী সেই পরিবর্তন? জল্পনা, হার্ডওয়্যারের ক্ষেত্রে নতুন এ-৯ চিপ আসছে। আসছে ‘ফোর্স টাচ্ টেকনোলজি’। এই প্রযুক্তিতে টাচ্ স্ক্রিনে আঙুল ছোঁয়ানোর সময়ে চাপের সামান্য পরিবর্তন ফোন বুঝতে পারবে। ম্যাকবুক আর অ্যাপল ওয়াচে আগেই এই প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এ বার ফোনেও তা আসতে পারে বলে ধারণা। এতে ব্যবহারকারীর সুবিধা হবে। উন্নত হবে ফোনের ক্যামেরাও। পিছনের ক্যামেরাটি ১২ মেগাপিক্সলের আর সামনের ক্যামেরাটি ৮ মেগাপিক্সলের হবে বলে শোনা যাচ্ছে। তা ছাড়া ফেস টাইমে ফ্ল্যাশের ব্যবহার, এইচডি ভিডিও রেকর্ডিং-এ প্যানোরামার ব্যবহার, স্লো-মোর ক্ষমতা বৃদ্ধির মতো নানা সুবিধা আসবে বলে শোনা যাচ্ছে। আকারে পরিবর্তন না হলেও আইফোনের আরও কয়েকটি রঙে পাওয়া যাবে বলে শোনা যাচ্ছে।

তবে অনেকের মতে, এ বার বড় খবর হতে পারে আইপড জায়েন্ট। বেশ কয়েক বছর ধরেই আইপডের বিক্রি কমছে। অ্যাপলের কাছে এটি দুশ্চিন্তার খবর। আগের বছর আইফোন ৬ প্লাস আনার পরে অনেকেরই সন্দেহ হয়েছিল হয়তো আইপড তুলে নেবে অ্যাপল। কিন্তু গুঞ্জন, এ বার আইপডকে ঢেলে সাজছে অ্যাপল। আইপড আর ম্যাকের মাঝামাঝি থাকবে আইপড জায়েন্ট। এতে এ-৯এক্স চিপ আর ইন্টারনেট সংযোগ ব্যবস্থা হিসেবে এলটিই থাকবে বলে অনেকের মত।

শোনা যাচ্ছে অ্যাপল আবার সেট-টপ বক্স ‘অ্যাপল টিভি’-কে নতুন ভাবে নিয়ে আসছে। টাচ‌্ স্ক্রিনের রিমোট কন্ট্রোল, ‘সিরি’ ব্যবহার এ বার অ্যাপল টিভিতেও করা যাবে।

প্রতি বছরের মতো এ বারও আসবে অ্যাপলের নতুন অপারেটিং সিস্টেম আইওস-৯। শোনা যাচ্ছে সেখানে ‘সিরি’-কে আরও উন্নতমানের করা হয়েছে। পাশাপাশি নিজেদের ইন্টারনেট ব্রাউজার ‘সাফারি’-তে বড়সড় পরিবর্তন আনতে চলেছে অ্যাপল। সাফারি-তে এ বার বিজ্ঞাপন বন্ধ করার সুবিধা থাকবে। কিন্তু অ্যাপল সরাসরি সে কাজ করবে না। অ্যাপল সাফারিতে কোনও তৃতীয় পক্ষের তৈরি করা ‘প্লাগস ইন’ ব্যবহার করতে দেবে। যা বিজ্ঞাপনকে আটকে দেবে। এতে ফোন, ট্যাবলেট ব্যবহারকারীর দু’ধরনের সুবিধা হবে। এক, বিজ্ঞাপনের জন্য অযথা ডেটা এবং ব্যাটারি খরচ হবে না। পাশাপাশি এই বিজ্ঞাপনগুলি গোপনে ব্যবহারকারীর নানা তথ্য সংগ্রহ করে, তাও বন্ধ করা যাবে। কিন্তু বিজ্ঞাপন সংস্থাগুলি এতে আকাশে সিঁদুরে মেঘ দেখছে।

বিল গ্রাহাম সিভিক অডিটোরিয়ামে প্রায় সাত হাজার আসন রয়েছে। আগে অনুষ্ঠান হত সানফ্রান্সিসকোর অডিটোরিয়ামে। সেখানে থাকত মেরেকেটে সাড়ে সাতশো আসন। মানে এ বার প্রায় দশ গুণ বেশি দর্শক হতে পারে। ইন্টারনেট আর টিভির সামনে থাকবেন আরও বেশি মানুষ। এই বিপুল দর্শককে কি প্রযুক্তির বিস্ময়ে মজাতে পারবেন কুক? উত্তরের জন্য আর কয়েক ঘণ্টার অপেক্ষা।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন