• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

হু-র তালিকা থেকে বাদ রেমডেসিভিয়ার

vaccine
প্রতীকী ছবি।

করোনা সংক্রমণে গুরুতর অসুস্থ রোগীদের চিকিৎসায় এত দিন রেমডেসিভিয়ার ব্যবহার করা হচ্ছিল। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) তাদের নিজস্ব গবেষণার রিপোর্টে দাবি করে, ওষুধপ্রস্তুতকারী সংস্থা গিলিয়াডের ওই দাওয়াইয়ে কোনও কাজ দিচ্ছে না। এ বারে তাদের চিকিৎসা-তালিকা থেকেই ওষুধটির ব্যবহার সম্পূর্ণ বাদ দিয়ে দিল হু। 

এ দিকে ছ’কোটির দিকে ছুটছে বিশ্ব জুড়ে সংক্রমণের সংখ্যা। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও। তালিকায় শীর্ষে থাকা আমেরিকা গত কালও রেকর্ড গড়েছে। ২৪ ঘণ্টায় ২২০০-রও বেশি মৃত্যু হয়েছে আমেরিকায়। রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেজ় আজ জানিয়েছেন, সম্ভাব্য ভ্যাকসিনগুলিই একমাত্র ‘আশার আলো’ দেখাচ্ছে। সে সঙ্গে এ-ও মনে করিয়ে দিয়েছেন, ভ্যাকসিন চলে এলে, তা সকলের কাছে পৌঁছে দেওয়া অবশ্য কর্তব্য।

করোনা সংক্রমণে বেশির ভাগ ক্ষেত্রেই ফুসফুস অকেজো হয়ে, অঙ্গ বিকল হয়ে কিংবা প্রাণঘাতী প্রদাহে মৃত্যু হচ্ছে রোগীর। এ ধরনের জটিল সংক্রমণে একটি চিকিৎসা পদ্ধতির খোঁজ দিয়েছেন এক ভারতীয়-আমেরিকান ডাক্তার। টেনেসির চিকিৎসক তিরুমালা দেবী কেন্নেগাতিঁ ইঁদুরের উপরে পরীক্ষা করে কিছু ওষুধকে উপকারী হিসেবে চিহ্নিত করেছেন। তার গবেষণাপত্রটি ‘সেল’ পত্রিকায় প্রকাশিত হয়েছে। 

আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আজ দাবি করেছেন, সাম্প্রতিক নির্বাচনে বড় বড় ওষুধপ্রস্তুতকারী সংস্থাগুলো তাঁর বিরুদ্ধে লক্ষ লক্ষ ডলারের নেতিবাচক প্রচার করেছে। ও দিকে, পিতার পরে এ বার পুত্রও করোনা-আক্রান্ত হয়েছেন। কোভিড-পজ়িটিভ ডোনাল্ড ট্রাম্পের বড় ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়রও। ভোটের মুখে করোনা-আক্রান্ত হয়েছিলেন প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পও।

                                 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন