অ্যাপলের সিইও টিম কুকের উপর বেজায় চটেছেন ফেসবুক কর্ণধার। মার্ক জাকারবার্গ এতটাই ক্ষেপে গিয়েছেন যে, নিজের সংস্থার কর্মীদের আই ফোন-সহ অ্যাপলের সমস্ত পণ্য ব্যবহারের উপর নিষেধাজ্ঞাই জারি করে বসলেন। মার্কিন সংবাদ সংস্থা সূত্রে খবর, অ্যাপলের পরিবর্তে অ্যান্ড্রয়েড প্রযুক্তি ব্যবহারের কথা বলেছেন জাকারবার্গ।

কেন হঠাৎ এতটা চটলেন ফেসবুক-হোয়াটস অ্যাপের কর্ণধার? সম্প্রতি একটি টিভি চ্যানেলে সাক্ষাৎকারে ব্যক্তিগত তথ্য ফাঁস নিয়ে ফেসবুককে খোঁচা দিয়েছেন অ্যাপল কর্ণধার টিম কুক। তিনি বলেছিলেন, ‘‘আই ফোন-সহ সংস্থার অন্যান্য গ্যাজেট ব্যবহারকারীদের ব্যক্তিগত জীবনে হস্তক্ষেপ করে না অ্যাপল। গোপনীয়তা আসলে মানবাধিকার।’’

অনেকেই মনে করেন, টিম কুক হয়তো ফেসবুককে উদ্দেশ্য করে বলেননি। সাধারণ ভাবে গ্রাহকের গোপনীয়তা রক্ষার বিষয়টিই বলেছেন। আবার একটি অংশ মনে করেন, ওই বক্তব্যে আসলে ফেসবুকের কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির দিকেই সুক্ষ্ম খোঁচা দিয়েছেন অ্যাপল সিইও। কেমব্রিজ অ্যানালিটিকা কাণ্ডে জানা যায়, বহু ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে গিয়েছে।
 

আরও পড়ুন: চিন-রাশিয়ার সঙ্গে যুদ্ধে হেরে যেতে পারে আমেরিকা! আশঙ্কা মার্কিন কংগ্রেসেরই প্যানেলের

আরও পড়ুন: কাশ্মীর নিয়ে ঠিক কথাই বলেছেন আফ্রিদি, মন্তব্য রাজনাথের

কিন্তু এই খোঁচা সহজে হজম করতে পারেননি জাকারবার্গ। আর সেই কারণেই তাঁর সংস্থার সমস্ত কর্মীকে অ্যপলের সমস্ত গ্যাজেট ব্যবহার বন্ধ করার নির্দেশ দিয়েছেন।

সব গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক খবর জানতে চোখ রাখুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।