Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

আফগানিস্তানকে হারিয়ে ওয়ানডেতে শততম জয় বাংলাদেশের

ব্যাট হাতে নির্ধারিত ৫০ ওভারে ২৭৯ রান করে আফগানিস্তানকে ২৮০ রানের টার্গেট দিয়ে ক্রিজ ছাড়ে বাংলাদেশ। ওয়ানডেতে শততম ম্যাচ জয়ের স্বপ্ন বুকে নিয়

নিজস্ব সংবাদদাতা
ঢাকা ০২ অক্টোবর ২০১৬ ০১:০৯
Save
Something isn't right! Please refresh.
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

Popup Close

ব্যাট হাতে নির্ধারিত ৫০ ওভারে ২৭৯ রান করে আফগানিস্তানকে ২৮০ রানের টার্গেট দিয়ে ক্রিজ ছাড়ে বাংলাদেশ। ওয়ানডেতে শততম ম্যাচ জয়ের স্বপ্ন বুকে নিয়ে বল হাতে মাঠে নামে মাশরাফি বাহিনী।

অন্য দিকে সিরিজ জয়ের স্বপ্নে মাঠে নামে আফগানিস্তান। কিন্তু স্বপ্ন যেন আজ ধরা দেবে না বলে আভাস শুরুতেই ছিল। পাঁচ রান করে প্রথম উইকেট হারায় আফগানরা। ইনিংসের তৃতীয় ওভারের প্রথম বলেই মহম্মদ শাহজাদের স্ট্যাম্প ভাঙেন মাশরাফি বিন মর্তুজা। তবে দ্বিতীয় উইকেট জুটিতে নওরোজের সঙ্গে ৪৭ রান যোগ করেন ওয়ানডাউনে নামা রহমত শাহ।

নওরজ মঙ্গলকে (৩৩) এলবিডব্লিউ করার পর হাশমতউল্লাহ শাহিদিকে শূন্য রানে আউট করে আট বছর পর দলে ফেরা স্পিনার মশারফ হোসেন রুবেল। আবারও চাপে পড়ে যায় আফগানরা। অধিনায়ক আজগর স্ট্যানিকজাইও এক রান করে আউট হয়ে ফিরে যান। তাঁকে আউট করেন সাকিব আল হাসান। এরপর তাসকিনের বলে সলিমুল্লাহ শেনওয়ারি (১৩) মুশফিকুর রহিমের গ্ল্যাভসে ধরা পড়লে আফগানরা হারায় পঞ্চম উইকেট। এরপর তাসকিনের বলেই প্যাভিলিয়নে ফেরেন রহমত শাহ (৩৬)।

Advertisement

আশার আলো দেখার আগেই আবারও আঘাত আনেন মশারফ হোসেন। সাব্বিরের হাতে ক্যাচ দিয়ে ২৬ রানে ফিরে যান নাজিবুল্লাহ জাদরান। এরপর আফগান বাহিনীর আর কেউই খুব বেশি পিচে টিকে থাকতে পারেননি।

১৪১ রানের বিরাট ব্যবধানে আফগানদের হারিয়ে জয়ের হাসি হেসে মাঠ ছাড়ে মাশরাফি বাহিনী।

এর আগে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে সিরিজের শেষ ম্যাচটিতে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন মাশরাফি বিন মর্তুজা। ইনিংসের তৃতীয় ওভারের প্রথম বলেই ব্যক্তিগত ১ রানে জীবন পান তামিম। মহম্মদ নবীরের বলে মিড-অনে সহজ ক্যাচ হাতছাড়া করেন আফগান অধিনায়ক আসগর স্তানিকজাই। শেষ পর্যন্ত এর চড়া মাশুলই গুণতে হয় সফরকারীদের। প্রায় দেড় বছরের আক্ষেপ ঘুচিয়ে ওয়ানডেতে ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি তুলে নেন তামিম।

ষষ্ঠ ওভারে মিরওয়েস আশরাফের বলে মহম্মদ শাহজাদের গ্লাভস বন্দি হয়ে ১১ রান করে ফিরে যান সৌম্য সরকার। ক্রিজে আসেন সাব্বির। ৬৫ রানের ইনিংস উপহার দেন তিনি। ছাড়িয়ে যান একদিনের ক্রিকেটে নিজের আগের সর্বোচ্চ স্কোর (৫৭)। ৩১ ওভারে নওরোজ মঙ্গলের বলে রহমত শাহর ক্যাচে আউট হন।

এরপর সাকিব আল হাসান ১৭, মুশফিকুর রহিম ১২ রান করে আউট হয়ে যান। আগের ম্যাচে ৪৫ রানের অপরাজিত ইনিংসে অভিষেকেই আলো ছড়ানো মোসাদ্দেক হোসেন ব্যক্তিগত ৪ রানে স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়েন।

তামিম ইকবালের সেঞ্চুরি ও সাব্বির রহমানের ফিফটিতে নির্ধারিত ওভারে ৮ উইকেটে ২৭৯ রানে শেষ হয় বাংলাদেশের ইনিংস। আফগানদের হয়ে মহম্মদ নবী, মিরওয়েইস আশরাফ ও রশিদ খান দু’টি করে উইকেট লাভ করেন। একটি করে নেন দাওলাত জাদরান, রহমত শাহ।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement