Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অক্টোবর ২০২১ ই-পেপার

রায়গঞ্জেই এইমস-এর ধাঁচে হাসপাতাল

মানব-বন্ধনে নাগরিক মঞ্চ

নিজস্ব সংবাদদাতা
রায়গঞ্জ ১৮ অগস্ট ২০১৪ ০২:১৩

রায়গঞ্জে এইমসের ধাঁচে হাসপাতাল তৈরির জন্য জমি অধিগ্রহণের দাবিতে এ বার মানববন্ধন কর্মসূচি পালন করল রায়গঞ্জ এইমস রূপায়ণ নাগরিক মঞ্চ! রবিবার বেলা ১১টা থেকে প্রায় আধ ঘণ্টা ওই সংগঠনের তরফে রায়গঞ্জের শিলিগুড়ি মোড় থেকে কসবা মোড় পর্যন্ত প্রায় ছয় কিলোমিটার রাস্তার বিভিন্ন এলাকার দু’ধারে মঞ্চের তরফে বাসিন্দাদের নিয়ে মানববন্ধন পালন করা হয়। পাশাপাশি, বন্দর, সুভাষগঞ্জ, চণ্ডীতলা সহ শহরের বিভিন্ন পাড়ায় মঞ্চের উদ্যোগে মানববন্ধনে সামিল হন বাসিন্দারা। এ দিন শহরের ২২টি জায়গায় ওই কর্মসূচি পালন করা হয়। শহরের কয়েক হাজার বাসিন্দা মানববন্ধনে সামিল হন। এ দিনের ওই কর্মসূচিকে কেন্দ্র করে শহরের বিভিন্ন এলাকার রাস্তা অবরুদ্ধ হয়ে পড়ায় সাময়িক যানজটের সৃষ্টি হয়।

নাগরিক মঞ্চের সাধারণ সম্পাদক শঙ্কর কুণ্ডু বলেন, “কেন্দ্রের আগের সিদ্ধান্ত অনুযায়ী বাসিন্দারা উন্নত চিকিৎসা পরিষেবার স্বার্থে রায়গঞ্জেই এইমসের ধাঁচে হাসপাতাল চান। রাজ্য সরকারকে এটা বুঝিয়ে অবিলম্বে জমি অধিগ্রহণ করার দাবিতেই মানববন্ধন কর্মসূচি পালন করা হল।”

এ দিন উত্তর দিনাজপুর জেলা তৃণমূল সভাপতি অমল আচার্য মঞ্চের নাম না করে কটাক্ষ করে বলেছেন, “রাজনৈতিক মদতে কেউ কেউ এইমস -এর ধাঁচে হাসপাতাল সামনে রেখে রাজনীতি শুরু করেছেন। বার বার অনুরোধ করা সত্ত্বেও মঞ্চের সদস্যরা চাষিদের দিয়ে কেন জেলাশাসকের মাধ্যমে মুখ্যমন্ত্রীর কাছে লিখিত ভাবে স্বেচ্ছায় জমি দেওয়ার আর্জি জানাতে পারছেন না, তা বুঝতে পারছি না।”

Advertisement

এ বিষয়ে শঙ্করবাবুর দাবি, তৃণমূল প্রথমে মঞ্চের আন্দোলনকে সমর্থন জানালেও পরবর্তীতে তাঁদের কোনও আন্দোলনে তৃণমূল কংগ্রেস সামিল হয়নি। উত্তরবঙ্গবাসীর উন্নত চিকিৎসা পরিষেবার স্বার্থে এইমসের ধাঁচে হাসপাতাল তৈরির দাবিতে টানা আন্দোলন শুরু হয়েছে। এর সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই। তিনি বলেন, “খুব শীঘ্রই এলাকার চাষিদের দিয়ে জেলাশাসকের মাধ্যমে মুখ্যমন্ত্রীর কাছে লিখিত ভাবে স্বেচ্ছায় জমি দেওয়ার আবেদন জানানো হচ্ছে।”

পশ্চিম দিনাজপুর চেম্বার অফ কমার্সের উদ্যোগে বিভিন্ন রাজনৈতিক দলকে নিয়ে গঠিত রায়গঞ্জ এইমস রূপায়ণ নাগরিক মঞ্চ দেড় মাস ধরে এইমসের ধাঁচে হাসপাতালে র দাবিতে রায়গঞ্জে পথসভা, বিক্ষোভ মিছিল ও অবস্থান বিক্ষোভ শুরু করেছে।

মঞ্চের আহ্বায়ক জয়ন্ত সোম এদিন দাবি করেন, রায়গঞ্জের পানিশালার চাষিরা এইমসের ধাঁচে হাসপাতাল তৈরির জন্য স্বেচ্ছায় জমি দিতে প্রস্তুত। তা ছাড়াও জেলায় প্রচুর অব্যবহৃত সরকারি জমিও রয়েছে। এ সব কথা জানিয়ে গত ১২ অগস্ট উত্তরবঙ্গবাসীর উন্নত চিকিৎসার স্বার্থে রায়গঞ্জে এইমসের ধাঁচে হাসপাতাল তৈরি করার জন্য রায়গঞ্জের সার্কিট হাউসে মুখ্যমন্ত্রীর কাছে জমি অধিগ্রহণ করার দাবি লিখিত ভাবে জানাতে যান মঞ্চের সদস্যরা। তিনি বলেছেন, “মুখ্যমন্ত্রী ওই দিন তাঁর সঙ্গে আমাদের সাক্ষাৎ করার অনুমতি দেননি! তাই বাধ্য হয়ে অমলবাবুর হাতে স্মারকলিপি তুলে দিয়ে ফিরে আসি। এতেই আমাদের সন্দেহ, রায়গঞ্জে ওই হাসপাতাল তৈরি হোক, মুখ্যমন্ত্রী তা চান না।” তাঁর অভিযোগ, মুখ্যমন্ত্রী এইমসের ধাঁচে হাসপাতালের জন্য কেন্দ্রকে রায়গঞ্জের বদলে কল্যাণীতে জমি দিতে চান। কেন্দ্র কল্যাণীতে হাসপাতাল তৈরির ব্যাপারে সম্মতিও দিয়েছে। জয়ন্তবাবুর হুমকি, আগের সিদ্ধান্ত অনুযায়ী রায়গঞ্জে ওই হাসপাতাল তৈরি না হলে জেলা জুড়ে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দেওয়া হবে।

এই দিনের মানববন্ধন কর্মসূচিতে কংগ্রেস, সিপিএম, বিজেপি, এসইউসি সহ বিভিন্ন রাজনৈতিক দলের কর্মী সমর্থকেরা সামিল হন। বিজেপি জেলা সাধারণ সম্পাদক শঙ্কর চক্রবর্তী এই দিন বলেছেন, “আমরাও চাই রায়গঞ্জে এইমস-এর ধাঁচে হাসপাতাল তৈরি হোক। তবে রাজ্য সরকার কল্যাণীতে জমি দিতে চাওয়ায় কেন্দ্র সেখানেই হাসপাতালের ব্যাপারে সম্মত হয়।”

আরও পড়ুন

Advertisement