Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

কোতুলপুরের গ্রামে চর্মরোগ

নিজস্ব সংবাদদাতা
কোতুলপুর ১১ সেপ্টেম্বর ২০১৫ ০০:২৯

গভীর নলকূপের জল খেয়ে একই গ্রামের বহু মানুষ আক্রান্ত হয়েছেন চর্মরোগে। প্রথমে চুলকানি, পরে গোল চাকা চাকা হয়ে সারা শরীরে ছড়িয়ে পড়ছে এই রোগ। কোতুলপুর থানার সিহড় গ্রাম পঞ্চায়েত এলাকার চড়ুইপাতা গ্রামের ঘটনা।

ওই গ্রামের বাসিন্দা আনন্দমোহন পাঁজা বলেন, “আমার বাড়ির ডিপ টিউবওয়েলের জল আমার পরিবারের সদস্যরা ছাড়াও আমার অনেক আত্মীয় এবং প্রতিবেশীরা ব্যবহার করেন। কয়েক মাস ধরেই দেখা যাচ্ছে সেই জল খেলেই চর্মরোগের শিকার হচ্ছি আমরা। নানা চিকিৎসাতেও সারছে না। শুধুমাত্র আমার ও ভাইয়ের পরিবারেই ১০ জন আক্রান্ত।’’ এ ছাড়া এই গ্রামের আরও অন্তত জনা ১৫ বাসিন্দা এই রোগে আক্রান্ত বলে জানিয়েছেন তিনি।

আনন্দমোহনবাবু জানান, ঘটনার কথা স্বাস্থ্য দফতর ও স্থানীয় পঞ্চায়েতকে জানানো হয়েছে। গ্রামের আরও কিছু কলের জল খেয়েও এই রোগ ছড়াচ্ছে। জলে আর্সেনিক রয়েছে কিনা, তা তাঁরা বুঝতে পারছেন না। বিষ্ণুপুর স্বাস্থ্য জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক রমেন্দ্রনাথ প্রামানিক বলেন, “ওই গ্রামে চর্মরোগ ছড়িয়ে পড়ার খবর আমাদের কাছে এসেছে। ওখানকার জলে আর্সেনিক লেভেল দেখার জন্য কোতুলপুরের ব্লক স্বাস্থ্য আধিকারিককে জলের নমুনা সংগ্রহ করতে বলা হয়েছে।’’

Advertisement

সিহড় গ্রাম পঞ্চায়েতের তৃণমূল প্রধান গৌরী রায় জানান, কী কারণে ওই রোগের প্রাদুর্ভাব, তা দেখতে পঞ্চায়েতের স্বাস্থ্যকর্মীরাও ওই গ্রামে গিয়েছেন। বিস্তারিত রিপোর্ট পাওয়ার পরই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।



Tags:

আরও পড়ুন

Advertisement