Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Fertilizer

Bizarre Science Facts: রাসায়নিক সারের বদলে মূত্র দিয়ে চাষ! ফলন বাড়ল ৩০ শতাংশ

আফ্রিকার নাইজার দেশে সারের বদলে ব্যবহার করা হচ্ছে প্রক্রিয়াজাত মূত্র। আর তাতেই ফলন বৃদ্ধি হল এক লাফে প্রায় ৩০ শতাংশ।

দামে কম, মানে ভাল এই সার

দামে কম, মানে ভাল এই সার ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৪ জুন ২০২২ ১১:২৬
Share: Save:

দেশে খরা, আবার দারিদ্র্যের কারণে অধিকাংশ চাষিরই রাসায়নিক সার কেনার সামর্থ্য নেই। তাই দেশের বিজ্ঞানীরা সম্মিলিত ভাবে এক অভিনব পদ্ধতি বার করলেন চাষাবাদ করার। সারের বদলে ব্যবহার করা হল মানুষের মূত্র! আর তাতেই সাফল্য। ফলন বৃদ্ধি হল এক লাফে প্রায় ৩০ শতাংশ। ঘটনাটি ঘটেছে আফ্রিকার দেশ নাইজারে।

সে দেশের বিজ্ঞানীরা ইংল্যান্ড ও জার্মানির কিছু গবেষকের সঙ্গে যৌথ ভাবে মানুষের মূত্রকে সার হিসেবে ব্যবহার করার এই পদ্ধতিটি প্রয়োগ করেছেন পার্ল মিলেট নামক স্থানীয় একটি দানাশস্যের উপর। বিজ্ঞানীরা বলছেন, মানুষের মূত্রে থাকে ইউরিয়া, সোডিয়াম, পটাশিয়ামের মতো একাধিক উপাদান যা সঠিক ভাবে ব্যবহার করতে পারলে ভাল ফল মিলতে পারে। এই ভাবনা থেকেই ২০১৪ সাল থেকে পরীক্ষামূলক ভাবে মূত্রের প্রয়োগ করা শুরু করেন বিজ্ঞানীরা।

মূত্র ব্যবহার

মূত্র ব্যবহার ছবি: সংগৃহীত

বিশেষজ্ঞরা বলছেন, প্রাচীন কিছু সভ্যতার ক্ষেত্রে মূত্রকে সার হিসেবে ব্যবহার করার কথা শোনা গেলেও এমন প্রত্যক্ষ প্রয়োগ বেশ বিরল। কিন্তু নাইজারের মতো দেশে এই উদ্ভাবন সত্যিই যুগান্তকারী হতে পারে। মূত্র ব্যবহারে যেমন রাসায়নিক পদার্থের থেকে সৃষ্ট বিষক্রিয়ার আশঙ্কা কমে, তেমনই এর দামও অত্যন্ত কম। তাই দরিদ্র চাষিদের পক্ষে এই পদ্ধতি বেশ কার্যকর। সব ভাল দিকের মধ্যে সমস্যা শুধু একটিই: সারটি ব্যবহার করলেই নাকে আসে দুর্গন্ধ। তবে বিজ্ঞানীরা জানান, চেষ্টা করা হচ্ছে যাতে এই বিড়ম্বনাটিও দূর করে ফেলা যায়।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Fertilizer agriculture science
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE