Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Art

Art: শিল্পীর বার্গার থেকে আচারের ছিটে লাগল ছাদে, তারই দাম এখন ৫ লক্ষ টাকা!

অস্ট্রেলিয়ার শিল্পী ম্যাথিউ গ্রিফিন একটি বার্গার খাচ্ছিলেন। সেখান থেকেই একটু আচার ছিটে গিয়ে পড়ে প্রদর্শনকক্ষের ছাদে। সেটিই এখন শিল্প।

শিল্পের মূল্য নির্ধারিত হয় কী ভাবে?

শিল্পের মূল্য নির্ধারিত হয় কী ভাবে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২২ ১৮:৩৯
Share: Save:

অস্ট্রেলিয়ার শিল্পী ম্যাথিউ গ্রিফিনের একটি কাজ নিয়ে জোর চর্চা চলছে সে দেশের শিল্পী মহলে। ম্যাথিউ ৭ জুলাই প্রকাশ করেছন এমন একটি শিল্পকর্ম, যা এতই মৌলিক যে, শেষ কবে এ ধরনের কাজ দেখা গিয়েছে, তা মনে করতে পারছেন না প্রায় কেউই। ম্যাথিউ একটি বার্গার খাচ্ছিলেন। সেই বার্গারের আচার ছিটে গিয়ে লাগে সাদা রঙের ছাদে। আর তাতেই সাদা রঙের উপর লাল একটি ছোপ পড়ে যায়। সুসজ্জিত প্রদর্শনকক্ষের অনাবিল ছাদে এক ফোঁটা আচার ‘বিমূর্ত শিল্পের প্রতীক’। এই যুক্তিতেই দাগটিকে নিজের শিল্পকর্মের নিদর্শন হিসাবে দাবি করছেন ম্যাথিউ। আর পারিশ্রমিক বাবদ চাইছেন প্রায় ৫ লক্ষ টাকা।

শিল্পকর্মটির নাম রাখা হয়েছে ‘পিকল’। নিউজিল্যান্ডের যে প্রদর্শনীতে ‘পিকল’ রয়েছে, সেই প্রদর্শনকক্ষের কর্তৃপক্ষ বিষয়টি ব্যাখ্যা করেছেন। ঠিক কাকে শিল্প বলে? কিসের ভিত্তিতেই বা তাঁর মূল্য নির্ধারিত হয়? এই সব প্রশ্ন তুলে দিয়েছে এই এক ফোঁটা আচার। আর তাঁর জন্যই এত দাম ‘পিকল’-এর বলে দাবি কর্তৃপক্ষের। কিন্তু যিনি এটি কিনবেন, তাঁকে মূল কাজটি দেওয়ার উপায় নেই। বদলে শিল্পী তাঁকে একটি প্রতিলিপি গড়ে দেবেন বলেই বক্তব্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Art Exhibiton Installation Burger
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE