Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

অ্যাকনের সমস্যা রুখতে গরমে এই ৩ খাবার এ়়ড়িয়ে চলুন

নিজস্ব প্রতিবেদন
১২ এপ্রিল ২০১৭ ১৫:১০

গরম প়ড়লেই ত্বকে বিভিন্ন সমস্যা দেখা দেয়। বিশেষ করে তৈলাক্ত ত্বকে ‌অ্যাকনে একটা বড় সমস্যা। শুধু বয়ঃসন্ধিতে নয়, অতিরিক্ত গরমে যে কোনও বয়সেই অ্যাকনে হতে পারে। কিছু কিছু খাবার শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট করার কারণে অ্যাকনে হয়। সম্ভব হলে গরম কালে এই তিন খাবার এড়িয়ে চলুন।

প্রসেসড সুগার

Advertisement



ত্বক ভাল রাখার জন্য ডায়েটে যদি বদল আনতে চান তা হলে প্রথমেই ডায়েট থেকে বাদ দিন প্রসেসড সুগারযুক্ত খাবার। প্রসেসড সুগার রক্তে ইনসুলিনের মাত্রা বাড়িয়ে দেওয়ার পাশাপাশি টেস্টোস্টেরনের মাত্রাও বাড়িয়ে দেয়। হরমোনের ভারসাম্য নষ্ট হলে ত্বকে সিবাম উত্পাদন বেড়ে যায়। যার ফলে ডিপ সিস্টিক অ্যাকনে দেখা দেয় মুখের ত্বকে। যা যেমন বেশ যন্ত্রণাদায়ক, তেমনই দাগ রেখে যায় অনেক সময়।



দুগ্ধজাত দ্রব্য

যদি আপনার ল্যাকটোজে অ্যালার্জি না থাকে, তা হলেও ডেয়ারি প্রডাক্ট ত্বকের ক্ষতি করতে পারে। কেন ডেয়ারি প্রডাক্টের প্রভাবে অ্যাকনে হয় তা স্পষ্ট না জানা গেলেও অনেক ক্ষেত্রেই ডায়েট থেকে দুধ বা দুগ্ধজাত খাবার বাদ দিয়ে অ্যাকনে সমস্যার সমাধান করা সম্ভব হয়েছে।

যদি খুব বেশি অ্যাকনের সমস্যায় ভোগেন, তা হলে প্রথমে এক থেকে তিন মাস ডায়েট থেকে দুগ্ধজাত খাবার বাদ দিয়ে দেখুন। যদি দেখেন এতে ত্বকের উল্লেখযোগ্য উন্নতি হচ্ছে তা হলে বুঝতে হবে দুগ্ধজাত খাবারের কারণেই আপনার অ্যাকনের সমস্যা। আর যদি তেমন কোনও উন্নতি না হয় তা হলে বুঝতে হবে অন্য কোনও কারণ রয়েছে এর পিছনে।



ডিম

দুধের মতোই ডিমও অনেক সময় ত্বকের সমস্যার কারণ হতে পারে। যদি আপনার ডিম সত্ত্বেও ডিম খান তা শরীরের রোমকূপে প্রদাহ সৃষ্টি করবে। অ্যাকনে, একজিমা বা সোরিয়াসিসের মতো সমস্যা দেখা দেবে।

ত্বকের যত্ন নিতে ডায়েটে আনপ্রসেসড খাবার ও প্রচুর জল থাকতে হবে। তবে যদি ডায়েটে বদল আনতে চান তা হলে এক সঙ্গে পুরো ডায়েট বদলে না ফেলে একে একে বদল আনুন।

আরও পড়ুন

Advertisement