Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Amlaki

Skin Care Tips: ত্বকের সমস্যার চটজলদি সমাধান চান? মাখতে পারেন আমলকি

আমলকি খাওয়ার অভ্যাস ত্বকের অনেক সমস্যা দূর করতে সাহায্য করে। খাওয়ার পাশাপাশি আমলকি মাখতেও পারেন।

খাওয়ার পাশাপাশি আমলকি মাখতেও পারেন।

খাওয়ার পাশাপাশি আমলকি মাখতেও পারেন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২২ ১৯:২৯
Share: Save:

শরীরে ভিটামিন সি-র ঘাটতি মিটিয়ে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আমলকির জুড়ি নেই। পেয়ারা, কাগজিলেবু, কমলালেবু, আম, আপেলের চেয়েও বেশি ভিটামিন-সি আমলকিতে। অ্যান্টিঅক্সিড্যান্ট ভরপুর হওয়ায় শরীরের দূষিত পদার্থ বার করে দিতে সাহায্য করে। শুধু কি স্বাস্থ্য? চুল ও ত্বকের যত্নেও সমান উপকারী আমলকি। নিয়মিত আমলকি খাওয়ার অভ্যাস ত্বকের অনেক সমস্যা দূর করতে সাহায্য করে। খাওয়ার পাশাপাশি আমলকি মাখতেও পারেন। কী ভাবে?

আমলকি, দই আর মধু

একটি পাত্রে দই, মধু, এবং আমলকির রস একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি গলায় ও মুখে ভাল করে মেখে নিন। বিশেষ করে ত্বকের যে অংশে ট্যান পড়েছে। দই ত্বকের ট্যান তুলতে সাহায্য করে। এ ছাড়াও ভিটামিন- সি সমৃদ্ধ আমলকি ত্বক উজ্জ্বল করে।

ছবি: সংগৃহীত

আমলকি ও অ্যাভাকাডো

অ্যাভাকাডো কেটে বীজগুলি ভাল করে বার করে নিয়ে সবুজ অংশ তুলে নিয়ে আলাদা পাত্রে রাখুন। এর সঙ্গে মেশান আমলকির রস। স্নানের আগে ১৫ মিনিট এই মিশ্রণটি লাগিয়ে রাখুন। ত্বকের নানা সংক্রমণ দূর হবে।

আমলকি ও পেঁপে

পেঁপে এমনিতেই ত্বকের জন্য খুব ভাল। তার উপর যদি জুটি বাঁধে আমলকির সঙ্গে, তাহলে ত্বকের যাবতীয় সমস্যা সহজেই দূর হবে। পেঁপে বেটে নিয়ে তার সঙ্গে আমলকি মিশিয়ে তৈরি করুন একটি মিশ্রণ। সপ্তাহে দু’ থেকে তিন দিন এটি মাখতে পারেন। ত্বকের জন্য বেশ কার্যকর হবে।

আমলকি ও হলুদ

কাঁচা হলুদ ত্বকের যেকোনও রকম সংক্রমণের জন্য খুব উপকারী। কাঁচা হলুদ ও আমলকির রস মিশিয়ে বানিয়ে নিন একটি মিশ্রণ। ত্বকের অবাঞ্ছিত ব্রণ সারাতে এটি বেশ উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amlaki Amla Skin Face Pack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE