Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Eye Brows

৫ টোটকা: নিয়মিত ব্যবহারে ঝরে পড়া ভুরু ঘন হবে

ঘন ভুরু যুগল পাওয়ার ইচ্ছা। কিন্তু মাইক্রোব্লেডিং করতে ভয় লাগে। অন্য কোনও উপায়ে কি ভুরুর ঘনত্ব বাড়িয়ে তোলা যায়?

Image of woman.

পেন্সিল দিয়ে নিয়মিত ভুরু আঁকছেন? ছবি: ইনস্টাগ্রাম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৩ ২১:৫৩
Share: Save:

গরমকালেও মাথায় খুশকি হয়েছে। চোখে দেখা না গেলেও বেশ বুঝতে পারছেন। কোনও কারণ ছাড়াই চোখের পাতা, ভুরুর লোম ঝরে পড়ছে। পেন্সিল দিয়ে নিয়মিত ভুরু এঁকেও মনের মতো ঘনত্ব পাচ্ছেন না। অথচ, টলি অভিনেত্রী বিবৃতি চট্টোপাধ্যায়ের মতো ঘন ভুরুর শখ। তেমন ভুরু পাওয়ার আশায় ইদানীং অনেকেই লোম ঘন করার জন্য ‘মাইক্রোব্লেডিং’-এর সাহায্যে ভুরু আঁকিয়ে নেন। তবে তা বেশ খরচসাপেক্ষ। বিশেষজ্ঞরা বলছেন, ভুরু ঘন করার জন্য এত ঝামেলা করার প্রয়োজন নেই। ঘরোয়া কিছু টোটকাতেই কিন্তু ভুরুর লোম ঘন করে ফেলা সম্ভব।

Image of women.

‘মাইক্রোব্লেডিং’-এর সাহায্যে ভুরু আঁকিয়ে নিতে পারেন। ছবি: ইনস্টাগ্রাম।

১) নিয়মিত ভুরু তুলবেন না

স্নান করে এসে আয়নার সামনে দাঁড়িয়ে যেই দেখলেন দু’একটা অতিরিক্ত লোম আশপাশ থেকে গজিয়ে উঠেছে। অমনি ‘টুইজ়ার’ দিয়ে তুলে ফেলা অভ্যাস। ভুরুর লোম ঘন করতে গেলে প্রথমে এই অভ্যাস ত্যাগ করতে হবে।

২) মানসিক চাপ মুক্ত থাকার চেষ্টা করুন

অতিরিক্ত মানসিক চাপ থেকে যেমন চুল ঝরে পড়ে, তেমন চোখের পাতা, ভুরুর লোমও ঝরে যেতে পারে। চাপ নিয়ন্ত্রণ করতে ধ্যান, যোগাসন করতে পারলে ফল মিলবে।

৩) অত্যধিক প্রসাধনী ব্যবহার না করা

ভুরু ঘন করতে রাসায়নিক দেওয়া প্রসাধনীর অতিরিক্ত ব্যবহারেও কিন্তু লোম ঝরে যেতে পারে। মুখ থেকে নির্গত সেবামের সঙ্গে রাসায়নিক মিশে লোমকূপ বন্ধ হয়ে যেতে পারে। ফলে অচিরেই লোম ঝরে পড়ে।

৪) স্বাস্থ্যকর খাবার খাওয়া

শরীরে পর্যাপ্ত ভিটামিন এবং খনিজের অভাব হলেও কিন্তু লোম ঝরে পড়তে পারে। তাই টাটকা শাকসব্জি, ফল, প্রোটিন রাখতে পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদেরা।

৫) নারকেল তেল, ক্যাস্টর অয়েল ব্যবহার করা

এক চামচ নারকেল তেলে কয়েক ফোঁটা ক্যাস্টর অয়েল মিশিয়ে নিন। রাতে শুতে যাওয়ার আগে মুখ পরিষ্কার করে নিয়মিত ভুরুতে মালিশ করুন এই তেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eye Brows Beauty
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE