Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Skin Care Tips

Skincare Tips: আপনার রূপ-রুটিন কি উল্টে ক্ষতি করছে? কী করে বুঝবেন

অনেক সময়ে আমরা ঝোঁকের বশে নিত্য নতুন প্রসাধনী কিনে ফেলি। আমাদের ত্বকের সঙ্গে সেগুলি মানাবে কি না, তা না ভেবেই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২১ ১৯:৩২
Share: Save:

বাজারে নতুন কোনও প্রসাধনী এলেই কি মন আনচান করে সেটা কেনার জন্য? বিজ্ঞাপনী প্রচারের টোপে আমরা অনেক সময়েই নিত্যনতুন প্রসাধনী কিনে ফেলি। নতুন ময়েশ্চারাইজার, নতুন ফেসওয়াশ, নতুন সিরাম— সাজের টেবিল বোঝাই হয়ে যায় নিমেষেই। কিন্তু সব রকম নতুন পণ্য আপনার ত্বকের পক্ষে ভাল না-ই হতে পারে। হয়তো ত্বক সুন্দর হওয়ার বদলে বেশি ক্ষতিই হচ্ছে এই নতুন অভ্যাসে। কিন্তু কী করে বুঝবেন কোনটা আপনার ত্বক মানিয়ে নিতে পারছে, কোনটা পারছে না? সহজেই বলে দেবে কিছু লক্ষণ।
ঘন ঘন ব্রণ হওয়া
যদি দেখেন একের পর এক ব্রণ বেরিয়েই যাচ্ছে, তা হলে বুঝবেন নতুন রূপরুটিনের কোনও না কোনও প্রসাধনী নিশ্চয়ই আপনার ত্বকের সঙ্গে বেমানান।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নতুন দাগ-ছোপ তৈরি হচ্ছে
সূর্যের ক্ষতিকর রশ্মি বা হরমোনের তারতম্যের জন্যে ত্বকে নানা রকম দাগ-ছোপ দেখা দিতে পারে। তবে যদি দেখেন নতুন কোনও প্রসাধনী ব্যবহার করা শুরু করার পরই এমন হচ্ছে, তা হলে অবশ্যই সতর্ক হতে হবে।
ত্বক শুকিয়ে চুলকানি
যদি দেখেন মুখের কোনও কোনও অংশ খুব বেশি শুকিয়ে যাচ্ছে, চামড়া উঠছে এবং খুব চুলকানির প্রবণতা তৈরি হচ্ছে, তা হলে অবশ্যই ধরে নিতে হবে যে নতুন পণ্য আপনার জন্য নয়।
মুখ ধোয়ার পর ত্বক টান ধরা
ধরুন নতুন কোনও ফেসওয়াশ ব্যবহার করা শুরু করেছেন। দেখছেন, প্রত্যেক বার মুখ ধোয়ার পর ত্বকে টান ধরে কড়কড় করছে। এতেই ত্বক ঝকঝকে পরিষ্কার হয়ে গিয়েছে, এমনটা ভাবার কোনও কারণ নেই। ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা নষ্ট করে দেয় যে জিনিস, তা ব্যবহার না করাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Cosmetics
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE