Advertisement
১৭ মে ২০২৪
Skincare with Beetroot

বিটের রস দিয়ে তৈরি প্যাক, টোনারে বাড়বে ত্বকের জেল্লা, বানাবেন কী ভাবে?

মুখের ত্বকে গোলাপি আভা আনতে ‘ব্লাশ’ ব্যবহার করেন অনেকে। তবে প্রাকৃতিক ভাবেই যদি গালে এমন গোলাপি আভা আসে, তবে মন্দ হয় না। বিটের রস কিন্তু সে কাজ করতে পারে।

Image of Beetroot.

বিটে থাকে অ্যান্টি-অক্সড্যান্ট। ছবি- সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ২১:৩৭
Share: Save:

শীতকাল জুড়ে স্যালাড হিসাবে বিট, গাজর খাওয়া হয়েছে। কিন্তু গরমকালে এই সব সব্জি খেতে বারণ করেন অনেকেই। তবে রূপচর্চা নিয়ে সচেতন যাঁরা, তাঁদের মতে অ্যান্টি-অক্সড্যান্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণে ভরপুর বিট ত্বকে মাখলেও তার অনেক উপকার। ত্বকের তারুণ্য বজায় রাখা এবং জেল্লা বাড়িয়ে তুলতেও বিটের রস দারুণ কাজ করে। কিন্তু বিটের রস ত্বকে কী ভাবে ব্যবহার করলে ফল মিলবে, তা জানেন কি?

১) মধু, বিটের মাস্ক

একটি বিট কুরে, তার থেকে রস বার করে নিন। এর সঙ্গে মিশিয়ে নিন এক টেবিল চামচ মধু। দু’টি উপাদান ভাল করে মিশিয়ে নিন। মুখ, গলা, ঘাড়ে মিনিট পনেরো রেখে উষ্ণ জলে ধুয়ে ফেলুন। তার পর সেরাম এবং ময়েশ্চারাইজ়ার মেখে নিন। ত্বকের আর্দ্রতা বজায় রাখার পাশাপাশি মুখে লালচে আভাও আনে এই মাস্ক।

২) বিট, গাজরের মাস্ক

একটি বিট এবং একটি গাজর কুরে নিন। কোরানো বিট এবং গাজর থেকে রস বার করে নিন। এর মধ্যে মিশিয়ে নিন কয়েক ফোঁটা অলিভ অয়েল। ভাল করে মিশিয়ে নিয়ে মুখে মেখে রাখুন। মিনিট ২০ পর উষ্ণ জলে ধুয়ে ফেলুন। ত্বকের তারুণ্য ধরে রাখতে দারুণ ভাবে কাজ করে এই মিশ্রণ।

৩) বিটের রস দিয়ে টোনার

বাজার থেকে কেনা গোলাপ জলের সঙ্গে সমপরিমাণ বিটের রস মিশিয়ে নিন। ভাল করে ঝাঁকিয়ে নিয়ে মুখে স্প্রে করে নিন। কাজ থেকে ফিরে এসে ক্লান্তি কাটাতে ফ্রিজে রাখা ঠান্ডা টোনার ব্যবহার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

beetroot Skin care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE